সাত হাজারে তামিমের সঙ্গী সাকিব

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ৭ হাজার রান করলেন সাকিব আল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 09:01 AM
Updated : 10 Feb 2024, 09:01 AM

সৈকত আলির বলে স্কয়ার কাটে নিজের প্রথম বাউন্ডারি মারলেন সাকিব আল হাসান। এক বল পর ডিপ মিড উইকেটে খেলে দুই রান নিয়ে তিনি ছুঁয়ে ফেললেন দারুণ এক মাইলফলক। টি-টোয়েন্টিতে সাত হাজার রান পূর্ণ করলেন রংপুর রাইডার্সের অলরাউন্ডার।

পাশাপাশি একটি ‘ডাবল’ পূর্ণ করেও ফেললেন সাকিব। আগে থেকেই তার নামের পাশে আছে চারশর বেশি উইকেট।

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৭ হাজার রান ও ৪০০ উইকেটের 'ডাবল' পূর্ণ করলেন সাকিব। বিশ্ব ক্রিকেটে ডাবলের এই কীর্তি আছে শুধু আন্দ্রে রাসেলের।

বাংলাদেশের হয়ে এর আগে ৭ হাজার রান করেছেন শুধু তামিম ইকবাল।

সাত হাজার থেকে স্রেফ ৪৬ রান দূরে থাকা অবস্থায় এবারের বিপিএল শুরু করেছিলেন সাকিব। চোখের সমস্যায় শুরুর দিকের ম্যাচগুলোতে ব্যাটিংয়ে মনোযোগ দিতে পারছিলেন না তিনি। সপ্তম ম্যাচে এসে তিনি পেয়েছেন কাঙ্ক্ষিত মাইলফলকের দেখা। 

ইনিংসটি অবশ্য খুব বড় করতে পারেননি তিনি। সালাউদ্দিন শকিলের বাউন্সারে পুল করতে গিয়ে ধরা পড়েন উইকেটের পেছনে। ফেরার আগে ৩ চার ও ১ ছক্কায় করেন ১৬ বলে ২৭ রান। সৈকতের বলে দুই চারের পর নিহাদউজ্জামানকে তিনি মারেন একটি করে চার-ছক্কা।

৪২২ ম্যাচে ৩৮৭ ইনিংসে সাকিবের নামের পাশে এখন ৭ হাজার ১৯ রান। পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেছেন ২৯ ম্যাচে। বিপিএলের গত আসরে ফরচুন বরিশালের হয়ে রংপুরের বিপক্ষে করা অপরাজিত ৮৯ রান তার সর্বোচ্চ।

সাকিবের আগে সাত হাজার রান করা তামিম ২৫৫ ম্যাচের ২৫৪ ইনিংসে করেছেন ৭ হাজার ৩৮৬ রান। ৪৬টি ফিফটির সঙ্গে ৪টি ফিফটি করেছেন অভিজ্ঞ ওপেনার।

একই সঙ্গে বল হাতে সাকিবের শিকার ৪৭৪ উইকেট। ম্যাচে পাঁচবার ৫ ও দশবার ৪ উইকেট নিয়েছেন তিনি। 

সাকিবের আগে টি-টোয়েন্টিতে ৭ হাজার রান ও ৪০০ উইকেট নেওয়া রাসেল ব্যাটিংয়ে ৭ হাজার ৯৯২ রানের সঙ্গে বল হাতে নিয়েছেন ৪২৪ উইকেট।

রাসেল-সাকিবের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট শিকারি ডোয়াইন ব্রাভো। বল হাতে ৬২৩ উইকেটের সঙ্গে ব্যাটিংয়ে তার সংগ্রহ ৬ হাজার ৯২০ রান।