ফেরার ম্যাচে ‘নার্ভাস’ ছিলেন পান্ত

ভয়ঙ্কর সড়ক দুর্ঘটনার পর পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটে ফিরলেন এই কিপার-ব্যাটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2024, 05:44 AM
Updated : 24 March 2024, 05:44 AM

ব্যাট হাতে খুব ভালো কিছু করতে পারেননি রিশাভ পান্ত। হেরে গেছে তার দলও। তবে পান্তের কাছে আসলে কিছু রান করা বা জয়-হারের চেয়েও ম্যাচটি ছিল বেশি কিছু। প্রায় ১৫ মাসের যন্ত্রণাময় অপেক্ষার পর এই ম্যাচ দিয়েই যে তিনি ফিরলেন ক্রিকেটে! ম্যাচের পর দিল্লি ক্যাপিটালস অধিনায়ক বললেন, কিছুটা স্নায়ুর চাপ তিনি অনুভব করছিলেন মাঠে নামার সময়।

মোহালিতে শনিবার পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে দীর্ঘ প্রতীক্ষা শেষে মাঠে ফেরেন পান্ত। ফেরার ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে নেতৃত্বও দেন তিনি।

ব্যাট হাতে শুরুটা তিনি ভালোই করেছিলেন। তবে ইনিংস টানতে পারেননি। আউট হয়ে যান ১৩ বলে ১৮ রান করে।

পরে কিপিংয়ে একটি স্টাম্পিং করেন, একটি ক্যাচ নেন। তার দল অবশ্য জিততে পারেনি। ১৭৪ রানের পুঁজি নিয়ে দিল্লি হেরে যায় চার উইকেটে।

মাঠে ফেরার জন্য এই আইপিএলকেই পাখির চোখ করেছিলেন পান্ত। তবে টুর্নামেন্টের শুরু থেকে তার কিপার হিসেবে খেলা নিয়ে অনিশ্চয়তা ছিল। ব্যাটিং-কিপিং সবকিছুই করার ছাড়পত্র তিনি মেডিকেল বিভাগ থেকে পেয়েছেন এবং প্রথম ম্যাচে তেমন কোনো জড়তা চোখে পড়েনি তার পারফরম্যান্স, শরীরী ভাষা বা মাঠে তার বিচরণে।

ভালোভাবে উতরে যেতে পেরে তাই ম্যাচ শেষে স্বস্তি ফুটে উঠল পান্তের কণ্ঠে। দলের হারের আক্ষেপ অবশ্য আছে তার।

“ব্যক্তিগতভাবে, আমি বেশ নার্ভাস ছিলাম। তবে মাঠে নামার সময় এমনিতেও এসবের মধ্য দিয়ে যেতে হয়। এমন নয় যে, এই প্রথমবার এরকম নার্ভাস হলাম।”

“মাঠে ফিরতে পেরে ও ভালোভাবে সবকিছু করতে পেরে খুশি আমি। পাশাপাশি ম্যাচ হেরে যাওয়ায়… আমাদের স্কোর ভালোই ছিল। কিন্তু ইশান্তের চোটের কারণে একজন বোলারের ঘাটতি হয়ে যায় আমাদের। খুব বেশি কিছু করার ছিল না।”

নতুন বলে ইশান্ত এ দিন শুরুটা ভালোই করেছিলেন। নিজের দ্বিতীয় ওভারে বোল্ড করে দেন তিনি অভিজ্ঞ শিখার ধাওয়ানকে। তবে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে মাঠ ছাড়ায় দুই ওভারের বেশি বোলিং করতে পারেননি অভিজ্ঞ পেসার।

আগে ব্যাট করা দল সাধারণত ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ পরে একজন বোলারকে নামায়। কিন্তু এই ম্যাচে সেই সুবিধাও নিতে পারেনি দিল্লি। ব্যাটসম্যানরা ভালো করতে না পারায় ব্যাটিং ইনিংসেই বদলি হিসেবে একজন ব্যাটসম্যানকে নামিয়ে দেয় তারা। তিন রান করে আউট হয়ে যাওয়া রিকি ভুইয়ের বদলি হিসেবে ৯ নম্বরে নামায় তারা ব্যাটসম্যান অভিষেক পোরেলকে।

তা কাজেও লেগে যায় দলের। ১০ বলে ৩২ রানের ইনিংস খেলে দলকে লড়ার মতো রান এনে দেন পোরেল। কিন্তু শেষ পর্যন্ত বোলারের ঘাটতিই কাল হয় তাদের।

পান্তের দলের পরের ম্যাচ আগামী বৃহস্পতিবার জয়পুরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে।