কোভিড: শনাক্ত ১৬৭, মৃত্যু ৩ জনের

নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৯ শতাংশে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2022, 10:39 AM
Updated : 24 August 2022, 10:39 AM

করোনাভাইরাসের সংক্রমণ কমার মধ্যে গত একদিনে সারাদেশে ১৬৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। গত একদিনে মৃত্যু হয়েছে তিনজনের।

এর আগে মঙ্গলবার ১৭৫ নতুন রোগী শনাক্ত এবং কারও মৃত্যু না হওয়ার তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। গত একদিনে শনাক্ত কিছুটা কমলেও বেড়েছে মৃত্যু।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪ হাজার ২৯৩টি নমুনা পরীক্ষা করে এই ১৬৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

তাতে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কিছুটা বেড়ে ৩ দশমিক ৮৯ শতাংশে দাঁড়িয়েছে। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৮৫ শতাংশ।

নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত মোট কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ১০ হাজার ৪৯০ জন হয়েছে। গত এক দিনে আরও তিন জনের মৃত্যু হওয়ায় মৃতের সংখ্যাবেড়ে ২৯ হাজার ৩১৯ জন হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ২৩৫ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৫৪ হাজার ৫৮৫ জন।

নতুন শনাক্ত ১৭৩ জনের মধ্যে ১০৬ জনই ঢাকা জেলার বাসিন্দা। দেশের ৬৪ জেলার মধ্যে ৪২ জেলায় গত এক দিনে কোনো নতুন রোগী শনাক্ত হয়নি।

গত এক দিনে যারা মারা গেছেন, তারা ছিলেন ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বাসিন্দা। তাদের মধ্যে দুজন নারী, একজন পুরুষ। তাদের দুজন সরকারি হাসপাতালে এবং একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৪ লাখ ৫৮ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫৯ কোটি ৭৭ লাখের বেশি।