কোভিড: টানা তৃতীয় মৃত্যুহীন দিন

করোনাভাইরাসের ওমিক্রন ধরনের দাপট পেরিয়ে টানা তিনটি মৃত্যুহীন দিন পার করল বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2022, 10:37 AM
Updated : 17 March 2022, 12:29 PM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৩ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ২৩৩ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। তাতে মহামারীর মধ্যে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫০ হাজার ৩৫৭ জন।

গত এক দিনে দেশের কোনো জেলা থেকে করোনাভাইরাসে কারও মৃত্যুর খবর আসেনি। ফলে মহামারীতে মোট মৃত্যুর সংখ্যা আগের মতই ২৯ হাজার ১১২ জনে রয়েছে।

বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ করোনাভাইরাসের প্রথম রোগী ধরা পড়ার পর প্রথম মৃত্যুর খবর এসেছিল ১০ দিন পর ১৮ মার্চ। মহামারী শুরুর ওই পর্যায়ে দৈনিক মৃত্যু ০, ১, ৩ এর মধ্যে ঘোরাফেরা করছিল। ১৫ দিন পর ৩ এপ্রিল কোনো মৃত্যুর খবর ছিল না।

তারপর মৃত্যুর সংখ্যা দিনকে দিন বাড়তে থাকে। মৃত্যুহীন আরেকটি দিন আসে ২০ মাস পর, ২০২১ সালের ২০ নভেম্বর। স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে এর পরের ‘শূন্য’ মৃত্যুর খবর আসে ৯ ডিসেম্বর।

ওই মাসেই বিশ্বে ছড়াতে শুরু করে করোনাভাইরাসের অতি সংক্রামক নতুন ধরন ওমিক্রন। শনাক্ত রোগীর সঙ্গে মৃত্যুও বাড়তে থাকে। ফেব্রুয়ারি থেকে আবার নামতে শুরু করে গ্রাফ।

১৪ সপ্তাহ পর মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আগের ২৪ ঘণ্টায় দেশে কোভিডে কারও মৃত্যু হয়নি। এরপর বুধ ও বৃহস্পতিবারও একই স্বস্তির খবর এল।

গত এক দিনে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আগের দিনের চেয়ে কিছুটা বেড়ে হয়েছে ১ দশমিক ৬৯ শতাংশ। বুধবার নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ছিল ১ দশমিক ৩৮ শতাংশ। ওমিক্রনের দাপটের মধ্যে গত জানুয়ারির শেষে তা রেকর্ড ৩৩ শতাংশে পৌঁছেছিল।

মহামারীর মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ২৪ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ

সরকারি হিসাবে গত এক দিনে সেরে উঠেছেন এক হাজার ৫৬১ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৮ লাখ ৬৭ হাজার ১৬১ জন সুস্থ হয়ে উঠলেন।

গত এক দিনে শনাক্ত রোগীদের মধ্যে ১৯৬ জনই ঢাকা বিভাগের বাসিন্দা, যা মোট আক্রান্তের ৮৪ শতাংশের বেশি। দেশের ৩৯ জেলায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬০ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৪৬ কোটি ৩৯ লাখের বেশি।