কোভিড: ২৪ ঘণ্টায় ১৭৭ রোগী শনাক্ত, মৃত্যু ৫

ওমিক্রন ভ্যারিয়েন্টের রোগী শনাক্তের খবর আসার দিনে দেশে নতুন করে ১৭৭ জন কোভিড রোগী ধরা পড়ার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সময়ে মারা গেছে  পাঁচজন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2021, 10:21 AM
Updated : 11 Dec 2021, 11:03 AM

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে আগের ২৪ ঘণ্টায় ১৭৭ জন কোভিড-১৯ রোগী শনাক্তের কথা জানানো হয়। তাদের নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লাখ ৭৮ হাজার ৯৯৬ জন।

গত এক দিনে যে পাঁচজন মারা গেছেন, তারা সবাই নারী। তাদের নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৮ হাজার ২২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, দেশে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১২২ জন সেরে উঠেছেন। তাদের নিয়ে মোট ১৫ লাখ ৪৩ হাজার ৮৬২ জন এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন।

এদিকে দৈনিক বুলেটিন আসার আগেই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দেশে ওমিক্রনে দুজন রোগী শনাক্তের তথ্য জানান। আক্রান্ত দুজনই জিম্বাবুয়ে সফর করে আসা নারী ক্রিকেটার।

নতুন করোনাভাইরাস দুই বছর আগে মানবদেহে সংক্রমণের পর অসংখ্যবার রূপবদল করলেও এক বছরের বেশি সময় পর ডেল্টা ভ্যারিয়েন্টই মহামারীর মাত্রা ভয়াবহ করে তোলে।

এরপর টিকা যখন মহামারী নিয়ন্ত্রণের আশা দেখাচ্ছে, তখন দক্ষিণ আফ্রিকায় ধরা পড়ে ভাইরাসটির নতুন রূপ ওমিক্রন।

বিশ্বে এখন অবধি অমিক্রনে আক্রান্ত কারও মৃত্যুর খবর না মিললেও এটা ছড়াচ্ছে দ্রুত। তবে এতে আক্রান্তদের উপসর্গ মৃদু দেখা গেছে দক্ষিণ আফ্রিকা ও ভারতের ক্ষেত্রে।

ডেল্টা সংক্রমণে ভয়াবহ সময় (গত জুন, জুলাই, অগাস্ট) পেরিয়ে বাংলাদেশে  সংক্রমণ পরিস্থিতি এখন উন্নতির দিকে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী রোগী শনাক্তের হার  ছিল ১ দশমিক ১৩ শতাংশ, যা আগেরদিন ১ দশমিক ৩৪ শতাংশ ছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক ২৩ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

শনিবার দেওয়া স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে, দেশে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৭ হাজার ১১২ জন। অর্থাৎ, জানা হিসেবে এই সংখ্যক মানুষ এখন করোনাভাইরাস সংক্রমিত অবস্থায় রয়েছেন। অথচ এই বছরের মাঝামাঝিতে এই সংখ্যা লাখের উপরে ছিল।

গত একদিনে শনাক্ত রোগীদের মধ্যে ১৪৯ জনই ঢাকা বিভাগের,যা দিনের মোট শনাক্তের ৮৪ শতাংশেরও বেশি। দেশের ৪৯ জেলায় এ সময় নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি।

গত ২৪ ঘণ্টায় যে পাঁচ নারী মারা গেছে, তাদের চারজনই ঢাকা বিভাগের এবং একজন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা।

গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া পাঁচজনের মধ্যে দুইজনের বয়স ৬০ বছরের বেশি, একজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, একজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল।

তাদের মধ্যে চারজন সরকারি হাসপাতাল এবং একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ১৫ হাজার ৬৩২টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ১০ লাখ ৯৮ হাজার ৫৮৬টি নমুনা।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এ বছর ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড সংখ্যক ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। গত ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনে সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫২ লাখ ৯৫ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটি ৯১ লাখের বেশি রোগী।