সময়ের সঙ্গে সঙ্গে টিকার সুরক্ষাও কমছে: সিডিসি

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট বাড়ার পর টিকা আর আর আগের মত সুরক্ষা দিতে পারছে না বলে উঠে এসেছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষণায়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2021, 05:18 PM
Updated : 18 August 2021, 05:18 PM

তবে টিকা পাওয়া কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে, তাদের অসুস্থতা হাসপাতালে যাওয়ার মত গুরুতর পর্যায়ে যাচ্ছে না অধিকাংশ ক্ষেত্রে। ডোজ নেওয়ার বহু সপ্তাহ পরও গুরুতর অসুস্থতা এড়াতে কার্যকারিতা দেখাচ্ছে কোভিড টিকা।

বুধবার সিডিসির মরবিডিটি অ্যান্ড মরটালিটি ইউকলি রিপোর্টে তিনটি গবেষণার এ সমন্বিত ফলাফল তুলে ধরা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

পত্রিকাটি লিখেছে, শুধু টিকা দিয়ে যে মহামারী থেকে মুক্ত হওয়া যাবে না, সেই ধারণাকেই আরও পোক্ত করল সিডিসির এই গবেষণা।

নিউ ইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট এবং অ্যালবানি স্কুল অব পাবলিক হেলথ এর গবেষকরা তাদের গবেষণাপত্রে বলেছেন, মাস্ক ব্যবহার এবং অন্যান্য কোভিড স্বাস্থ্যবিধিগুলোকেও টিকাকেন্দ্রিক পরিকল্পনার সঙ্গে পুরোপুরি যুক্ত করে নিতে হবে।

ছবি: রয়টার্স

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সিডিসির এই গবেষণার পরই বাইডেন প্রশাসন টিকা পাওয়া নাগরিকদের আরেকটি বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেয়।

যারা ইতোমধ্যে ফাইজার-বায়েএনটেক বা মডার্নার কোভিড টিকার দুটি ডোজ ইতোমধ্যে নিয়েছেন, আগামী ২০ সেপ্টেম্বর থেকে তাদের বুস্টার ডোজ দেওয়ার এই পরিকল্পনা যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ ঘোষণা করেছে।

সিডিসির পরিচালক ড. রচেল ওয়ালেনস্কি বুধবার হোয়াইট হাউজের কোভিড ব্রিফিংয়ে বলেন, জুলাই ও অগাস্টের শুরুর তথ্য বিশ্লেষণ করে তিনটি বিষয় তাদের কাছে এখন স্পষ্ট।

“প্রথমত, টিকা নেওয়ার পর করোনাভাইরাসের বিরুদ্ধে যে সুরক্ষা ব্যবস্থা শরীরে তৈরি হয়, সময়ের সঙ্গে সঙ্গে তা দুর্বল হতে থাকে। দ্বিতীয়ত, টিকা দেওয়ার ফলে কোভিডের অসুস্থতা গুরুতর হয়ে ওঠা কার্যকরভাবে ঠেকিয়ে দেওয়া যাচ্ছে, যার হার তুলনামূলকভাবে বেশ ভালো। আর তৃতীয়ত, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার কার্যকারিতা তুলনামূলকভাবে কম দেখা যাচ্ছে।”

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পাঁচটি রাজ্যে চালানো গবেষণায় দেখা গেছে, ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ফাইজারের টিকার কার্যকারিতা নেমে এসেছে ৪২ শতাংশে। আর মডার্নার টিকা ৭৬ শতাংশ ক্ষেত্রে সুরক্ষা দিতে পারছে। অথচ করোনাভাইরাসের আদি ধরনটির বিরুদ্ধে এ দুই টিকার কার্যকারিতা ছিল ৯০ শতাংশের বেশি। 

ইউনিভার্সিটি অব টরন্টোর ডালা লানা স্কুল অব পাবলিক হেলথের সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ মারিয়া সুন্দরম বলেন, “টিকা এখনও খুবই খুবই উপকারী। তবে কোভিড প্রতিরোধে টিকাই শেষ কথা নয়।”