জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ

চিঠিতে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য প্রকাশিত বিজ্ঞপ্তির সব কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 02:36 PM
Updated : 11 Feb 2024, 02:36 PM

জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুরের মূল ক্যাম্পাসে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে এ চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য প্রকাশিত বিজ্ঞপ্তির সব কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির নির্দেশনা চাওয়া হয়েছে। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত পাওয়া যায়নি।

“এ অবস্থায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মূল ক্যাম্পাসে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে, যা কমিশন কর্তৃপক্ষের দৃষ্টিতে এসেছে। কাজেই এ বিষয়ে মহামান্য রাষ্ট্রপতির নির্দেশনার আগ পর্যন্ত এটি বন্ধ রাখার জন্য অনুরোধ করা হলো।”

গত বছরের ২০ জুলাই মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞপ্তিতে এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ও নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স- এই চারটি বিষয়ে ভর্তির জন্য ৫ সেপ্টেম্বরের মধ্যে আবেদন চাওয়া হয়। পরে ১৯ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেয় ইউজিসি। একই সঙ্গে মূল ক্যাম্পাসের স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির উদ্যোগ কেন নেওয়া হয়েছে- সে বিষয়ে পাঁচ কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা চাওয়া হয়।

এরপর জাতীয় বিশ্ববিদ্যালয়ও এর জবাব দেয়। কয়েক দফায় ইউজিসি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে চিঠি চালাচালি হয়।

সবশেষ ২৫ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ে এ বিষয়ে চিঠি পাঠায় ইউজিসি।

চিঠিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বক্তব্য ইউজিসির আদেশ এবং ওই আদেশে প্রদত্ত কমিশনের এখতিয়ার ইচ্ছাকৃতভাবে অবমাননার শামিল।

কমিশনের নির্দেশনা অমান্য করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তি করা হলে ভবিষ্যতে শিক্ষার্থীরা আইনি জটিলতার শিকার হতে পারে বলেও মনে করে ইউজিসি কর্তৃপক্ষ।

তাই জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাষ্ট্রপতির নির্দেশনা কামনা করেছে কমিশন।