বঙ্গবন্ধু ভিনদেশি রাজনীতির চর্চা করেননি: ঢাবি উপ-উপাচার্য

বঙ্গবন্ধু এদেশের মাটি-মানুষের অন্তরের কথা বুঝতেন, বলেন মাকসুদ কামাল।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 03:38 PM
Updated : 31 Jan 2023, 03:38 PM

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শৈববকাল থেকেই এদেশের মানুষের ‘মনের কথা বুঝতেন’ মন্তব্য করে ঢাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেছেন, তার (বঙ্গবন্ধু) সময়ে অন্যান্য দলের মত তিনি কখনোই ভিনদেশ দ্বারা প্রভাবিত কোনো রাজনৈতিক চর্চা করেননি।

মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস মিলনায়তনে 'বঙ্গবন্ধু বক্তৃতামালা' শীর্ষক ধারাবাহিক বক্তৃতার অষ্টাদশ অনুষ্ঠানে তিনি আলোচনা করছিলেন। এ অনুষ্ঠানের আয়োজনে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি।

মাকসুদ কামাল বলেন, বঙ্গবন্ধুর মধ্যে মানুষকে ভালোবাসা তার সহজাত বৈশিষ্ট্য ছিল; এদেশের মাটি-মানুষের অন্তরের কথা বুঝতেন।

“আমরা একসময় শুনতাম যে, সোভিয়েত ইউনিয়নে যদি বৃষ্টি হত, বাংলাদেশে আমরা মাথায় ছাতা ধরতাম। যেদিকে বৃষ্টি, সেদিকে ছাতা ধরা হত। এটা হলো ভিনদেশি রাজনীতি চর্চা, যার ফলে আজকে কিছু কিছু রাজনৈতিক দল বিলুপ্ত হওয়ার পথে।

“এই কাজটি বঙ্গবন্ধু করেন নাই বিধায় তিনি আজও বঙ্গবন্ধু। আজও আমরা বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করি।”

বঙ্গবন্ধু অজপাড়া গ্রামে জন্মগ্রহণ করলেও সমসাময়িক রাজনৈতিক বিষয়ে তার চোখ-কান খোলা ছিল বলে মনে করেন উপ-উপাচার্য।

তিনি বলেন, তার স্কুলে সোহরাওয়ার্দী ও এ কে ফজলুল হক গিয়েছিলেন, তখন বঙ্গবন্ধু স্কুল সংস্কারের কথা দুই নেতার কাছে উপস্থাপন করেন। এই দুই নেতা তখনই উপলব্ধি করেন এই ছেলেটি একজন বড় রাজনীতিবিদ হবে।

“বঙ্গবন্ধুর রাজননৈতিক বিকাশ ছিল বুদ্ধিদীপ্ত। সেটা হোসেন শহীদ সোহরাওয়ার্দী স্কুল জীবনেই উপলব্ধি করতে পেরেছিলেন বলে তাকে খোঁজে নিয়েছেন।”

বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মো. আবদুর রহিম 'বঙ্গবন্ধুর মানস গঠন: সময় ও পরিপার্শ্বের প্রভাব' বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন।

রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক ফকরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির বক্তব্য দেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইনস্টিটিউটের রিসার্চ ফেলো হাসান নিটোল।