স্বতন্ত্র ভর্তি পরীক্ষার ‘আশ্বাস’ পেয়ে ভিসির কক্ষ ছাড়লেন জগন্নাথ শিক্ষকরা

‘আশ্বাস’ বাস্তবায়ন না হলে নতুন কর্মসূচি দেবে শিক্ষক সমিতি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2023, 12:13 PM
Updated : 3 April 2023, 12:13 PM

আগামী ১০ এপ্রিলের মধ্যে স্বতন্ত্র ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে- উপাচার্যের এমন ‘আশ্বাস’ পাওয়ার কথা জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম শুরু করার দাবিতে সোমবার সকালে শিক্ষক সমিতির নেতৃত্বে ক্যাম্পাসে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। মানববন্ধন শেষে উপাচার্যের কক্ষে অবস্থান নেন তারা। উপাচার্যের ‘আশ্বাস’ মেলার পর সেই কক্ষ ছাড়েন শিক্ষকরা।

কর্মসূচিতে থাকা অধ্যাপক হাফিজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষক সমিতির পক্ষ থেকে ২ তারিখ পর্যন্ত আল্টিমেটাম ছিল যে, এর মধ্যে গুচ্ছ থেকে বের হয়ে নিজস্ব ভর্তি পদ্ধতির বিজ্ঞপ্তি প্রকাশ না করলে আমরা মানববন্ধন এবং অন্যান্য কর্মসূচিতে যাব।”

গত ১৫ মার্চ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় আলাদা ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন করতে সোমবার উপাচার্যের সঙ্গে কথা বলেন শিক্ষকরা।

শিক্ষক সমিতির সাবেক এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “আমরা শিক্ষকরা গিয়ে বলেছি, আপনি এটা বাস্তবায়ন না করলে আমরা এখান থেকে উঠছি না; সেটা যত সময় লাগুক আমরা এখানেই থাকব। পরে উনি গুচ্ছতে না থাকার সম্মতি দিয়েছেন।”

অধ্যাপক হাফিজুল ইসলামের ভাষ্য, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক শিক্ষকদের আশ্বাস দিয়েছেন ৫ অথবা ৬ এপ্রিল অ্যাকাডেমিক কাউন্সিলের একটি সভা বসবে; সেখানে নিজস্ব পদ্ধতিতে ভর্তির জন্য একটি কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠন করা হবে। ৮ এপ্রিল সেই সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে সিন্ডিকেটে। আর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ৯ অথবা ১০ এপ্রিল।

এদিকে উপাচার্যের ‘আশ্বাস’ বাস্তবায়ন না হলে পরবর্তী কর্মসূচিতে যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আইনুল ইসলাম।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি যেহেতু কথা দিয়েছেন- এখন আমরা দেখি, পাঁচ তারিখটা দেখব। এর মধ্যে বাস্তবায়ন না হলে পরবর্তীতে আমরা আরো কর্মসূচি দেব। ৬ তারিখ তো আছেই একটা কর্মসূচি, সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত কর্মবিরতি।”

তবে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ইমদাদুল হকের কোন মন্তব্য জানতে পারেনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

Also Read: গুচ্ছ ভর্তিতে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়: ইউজিসি

Also Read: গুচ্ছ থেকে বিযুক্ত হতে চান জগন্নাথের শিক্ষকরা

Also Read: গুচ্ছ ভর্তি পদ্ধতি থেকে বেরিয়ে যাওয়ার পথে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

কোভিড মহামারীতে ভর্তিচ্ছুদের দুর্ভোগ এড়াতে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া শুরু হয়। শুরুতে ১৯টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে আসে। পরবর্তীকালে ২২টি বিশ্ববিদ্যালয় সাধারণ গুচ্ছে অংশ নেয়।

শুরু থেকে গুচ্ছ পদ্ধতির নেতৃত্বে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এবার এ প্রক্রিয়ায় না থাকার জোর দাবি জানিয়ে আসছে। তাদের ভাষ্য, গুচ্ছ পদ্ধতিতে তারা কাঙ্ক্ষিত শিক্ষার্থী পাচ্ছেন না। এরপর বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলও গুচ্ছ থেকে বেরিয়ে আসার পক্ষে সিদ্ধান্ত জানায়।

তবে ২০ মার্চ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, কমিশনে গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে উপাচার্যদের সঙ্গে ইউজিসির সভায় জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়সহ ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে সিদ্ধান্ত হয়েছে।