দ্বিতীয় মেয়াদে ‘ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক শহীদুল্লাহ

আগামী চার বছরের জন্য ইউজিসির চেয়ারম্যানের পদে থাকবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কাজী শহিদুল্লাহ

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 11:06 AM
Updated : 28 May 2023, 11:06 AM

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান পদে দ্বিতীয় মেয়াদে যোগ দিয়েছেন অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

আগামী চার বছরের জন্য এ দায়িত্ব নিতে রোববার সকালে তিনি যোগদানপত্রে স্বাক্ষর করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইউজিসি।

কমিশনের সদস্য, সচিব এবং বিভাগীয় প্রধানরা এ সময় উপস্থিত ছিলেন।

ইউজিসি জানিয়েছে, গত ২৫ মে অধ্যাপক কাজী শহীদুল্লাকে ইউজিসি চেয়ারম্যান পদে চার বছরের জন্য পুনরায় নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে ২০১৯ সালের ২৬ মে অধ্যাপক শহীদুল্লাহ ইউজিসির ত্রয়োদশ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন।

কাজী শহীদুল্লাহ বলেন, “চেয়ারম্যান হিসেবে গত চার বছর দায়িত্ব পালনকালে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে তিনি বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যেগুলো বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

“দ্বিতীয় মেয়াদে মানসম্পন্ন শিক্ষা ও গবেষণার পরিবেশ নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ে আর্থিক ও প্রশাসনিক ব্যবস্থাপনার চলমান উন্নয়ন ত্বরান্বিত করা, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণসহ বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এবং প্রস্তাবিত উচ্চশিক্ষার সবচেয়ে বড় প্রকল্প হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) বাস্তবায়নসহ শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।“

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কাজী শহিদুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে প্রভাষক হিসাবে শিক্ষকতা শুরু করেন। তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন অস্ট্রেলিয়া থেকে। ইতিহাস বিভাগের প্রধান, কলা অনুষদের ডিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্যও ছিলেন তিনি।