ঢাবির স্টলে দিনব্যাপী মানসিক স্বাস্থ্য সেবা

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মানসিক স্বাস্থ্য সেবা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ এবং ছাত্র নির্দেশনা ও পরামর্শদান কেন্দ্র।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 11:33 AM
Updated : 10 Oct 2017, 11:33 AM

‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ প্রতিপাদ্য এবার ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য সেবা দিবস পালিত হচ্ছে।

দিনটিকে ঘিরে মানসিক সেবা দিতে বিশ্ববিদ্যালয়েল টিএসসিতে মঙ্গলবার বেলা ১১টা থেকে একটি স্টল চালু করে তারা।

অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ স্টলের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়েল উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

উদ্বোধনীতে তিনি বলেন, “মানুষকে মানবিক সর্মথন দিতে হবে। কারণ একজন মানুষ অস্বাভাবিক আচরণ করে, তাকে মানবিক সহায়তা বা সমর্থন না দিলে সে মানসিকভাবে বিকারগ্রস্ত হয়।

“সুস্থ মানুষও অনেক সময় বিকারগ্রস্ত হতে পারে। তারা এই ধরনের পরামর্শ কেন্দ্রে এসে মানবিক সহায়তা পেতে পারে।”

স্টলের উদ্বোধনীতে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. ইমদাদুল হক এবং ছাত্র নির্দেশনা ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মেহজাবীন হক উপস্থিত ছিলেন।

এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের প্রভাষক রাউফুন নাহার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মানসিক চিকিৎসা সেবার জন্য এই স্টল সকাল ১০টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

তিনি বলেন, এখানে প্রাথমিক কাউন্সেলিংয়ের মাধ্যমে রাগ ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, যোগাযোগের দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা, সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা, ঘুমের সমস্যা মোকাবেলা, ব্যক্তিত্ব পর্যালোচনা বিষয়সমূহের সেবা দেওয়া হচ্ছে।

“মানসিক স্বাস্থ্য নির্ণয়ের জন্য মানসিক স্বাস্থ্য পরিমাপক, বিষণ্ণতা পরিমাপক, উদ্বেগ পরিমাপক, কর্ম সন্তুষ্টি পরিমাপক, ইন্টারনেট আসক্তি পরিমাপক ব্যবহার করে পরামর্শ দেওয়া হচ্ছে।”