প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি গভীর ষড়যন্ত্রের অংশ: ঢাবি উপাচার্য

গত ১৯ মে রাজশাহীতে এক সমাবেশে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেন বলে অভিযোগ উঠেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 01:42 PM
Updated : 22 May 2023, 01:42 PM

রাজশাহীতে বিএনপির সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হত্যার হুমকি’ গভীর ষড়যন্ত্রের অংশ বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। 

তিনি বলেছেন, “বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেভাবে হত্যার হুমকি দেওয়া হয়েছে, সেটি ক্ষমার অযোগ্য। এটি একজন নিম্নপর্যায়ের কোনো নেতার বক্তব্য নয়। এটি মূলত এক ধরনের গভীর ষড়যন্ত্রর অংশ এবং তার বহিঃপ্রকাশ। সেটির মধ্য দিয়ে তাদের কার্যক্রম শুরু করার একটি ইঙ্গিত।” 

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত এক মানববন্ধনে তিনি একথা বলেন।  

গত ১৯ মে সরকারের পদত্যাগ, গায়েবি মামলা ও গণগ্রেপ্তার বন্ধ, সরকারের দুর্নীতির প্রতিবাদ ও ১০ দফা দাবিতে রাজশাহীতে সমাবেশ করে বিএনপি। সেই সমাবেশ থেকে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেন বলে অভিযোগ উঠেছে। 

ঢাবি উপাচার্য বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীকে যে হত্যার হুমকির দেওয়া হয়েছে, সেটির নিন্দা জ্ঞাপনের ভাষা আমাদের জানা নেই। এর আগেও বাংলাদেশের রাজনীতিতে পেট্রোলবোমা, অগ্নিসংযোগের মধ্য দিয়ে সর্বস্তরের মানুষকে হত্যার একটি নীলনকশা করা হয়েছিল…যেটিকে আমরা অগ্নিসন্ত্রাস বলি। 

“ সেই অগ্নিসন্ত্রাসের মধ্য দিয়ে সাধারণ মানুষের ওপর নিপীড়ন চালানো হয়েছিল। এখন তারা কৌশল পরিবর্তন করেছে। কৌশল পরিবর্তন করে ২০২৩ সালে এসে সেই অগ্নিসন্ত্রাসের একটি নতুন ভার্সন হলো এই ধরনের হত্যার হুমকি দেওয়া।” 

মানববন্ধনে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, “শেখ হাসিনা বাংলাদেশের অস্তিত্বের প্রতীক, মুক্তিযুদ্ধের পক্ষের প্রতীক। কাজেই তাকে হত্যা করে যারা দেশকে আবার পেছনে ফিরিয়ে নিয়ে যেতে চায়, তাদের কোনো ক্ষমা নেই। আমরা তাদের ক্ষমা করব না।” 

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, “এরা (বিএনপি) সন্ত্রাসী রাজনৈতিক দল হিসেবে হত্যাকাণ্ড সংঘটিত করা, অসাংবিধানিকভাবে ক্ষমতায় আসা- এই কাজগুলো জন্মলগ্ন থেকেই করে আসছে। ক্যান্টনমেন্টে তাদের জন্ম। সুতরাং গণতান্ত্রিক প্রক্রিয়ায় তারা বিশ্বাস করে না।” 

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদার সঞ্চালনায় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, কলা অনুষদের ডিন আব্দুল বাছির, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন জিয়া রহমান, বিজ্ঞান অনুষদের ডিন আব্দুছ সামাদ, ফার্মেসি অনুষদের ডিন সীতেশ চন্দ্র বাছার, সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন সাদেকা হালিম প্রমুখ মানববন্ধনে অংশ নেন।