ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সনদ পেলেন ২৩৫১ শিক্ষার্থী

আগামীতে শিক্ষায় কোডিং, ডিজাইন, রোবোটিক্স ও উদ্যোক্তা তৈরিতে গুরুত্ব দেওয়ার কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 02:41 PM
Updated : 2 March 2023, 02:41 PM

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আন্ডার গ্রাজুয়েট ও গ্রাজুয়েট পর্যায়ের ২ হাজার ৩৫১ জন শিক্ষার্থী সনদ পেয়েছেন।

বৃহস্পতিবার ঢাকার আফতাবনগর খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের ২২তম এ সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেন।

এতে তিন শিক্ষার্থীকে স্বর্ণ পদক প্রদান করা হয় বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ববদ্যালয়টি।

সমাবর্তনে শিক্ষামন্ত্রী বলেন, “স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট শিক্ষা ব্যবস্থা দরকার। সেজন্য এমন গবেষণা ও উদ্ভাবনা করতে হবে যার দ্বারা দেশের অর্থনীতি এবং সমাজে ইতিবাচক পরিবর্তন আসে।

“আগামীতে শিক্ষা খাতে কোডিং, ডিজাইন, রোবোটিক্স এবং উদ্যোক্তা তৈরিতে গুরুত্ব দেওয়া হবে।”

তিনি কর্মজীবনে দায়িত্বশীল নাগরিক হয়ে ভূমিকা পালন করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

সমাবর্তন বক্তা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর সম্মানীয় ফেলো বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. রওনক জাহান বলেন, প্রযুক্তির উন্নয়ন একদিকে যেমন জ্ঞানের পরিধি বাড়িয়ে দিচ্ছে, অন্যদিকে এর অপব্যবহারে বিভাজন ও সহিংসতা ছড়াচ্ছে। মানবিক মূল্যবোধ দিয়ে প্রযুক্তিকে পরিচালিত করার আহবান জানান তিনি।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম এম শহিদুল হাসান উপস্থিত ছিলেন।