ভিকারুননিসার শিক্ষকরা কোচিং করাতে পারবেন না: অধ্যক্ষ

নির্দেশনা না মানলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন অধ্যক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 12:53 PM
Updated : 27 Feb 2024, 12:53 PM

কোচিং সেন্টারে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ ওঠার পর শিক্ষকদের প্রতিষ্ঠানের বাইরের এই পাঠদান কর্মকাণ্ডে রাশ টানছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।   

রাজধানীতে মেয়েদের নামী এই প্রতিষ্ঠানের শিক্ষকরা ‘আপাতত’ কোনো ধরনের কোচিং করাতে পারবেন না বলে জানিয়েছেন অধ্যক্ষ কেকা রায় চৌধুরী।   

মঙ্গলবার তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের সব শিক্ষকদের কোচিং করানো আপাতত বন্ধ। সব শিক্ষককে এ বিষয়ে নোটিস দেয়া হয়েছে। কেউ এর ব্যত্যয় ঘটালে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।”

এছাড়াও অভিযুক্ত শিক্ষককে কারণ দর্শানোর নোটিস দেয়া হবে বলেও জানান তিনি।

যৌন নির্যাতনের অভিযোগে সোমবার মধ্যরাতে রাজধানীর কলাবাগানের বাসা থেকে ভিকারুননিসার আজিমপুর শাখার গণিতের জ্যেষ্ঠ শিক্ষক মোহাম্মদ মুরাদ হোসেন সরকারকে গ্রেপ্তার করে লালবাগ থানা পুলিশ ।

মঙ্গলবার তাকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

এর আগে সোমবার রাতে কলেজের পরিচালনা কমিটির সভায় শিক্ষক মুরাদ হোসেনকে সাময়িক বরখাস্তের পাশাপাশি পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে তিন সদস্যের উচ্চতর তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

কোচিং সেন্টারে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ ওঠার পর শিক্ষার্থী ও অভিভাবকরা সোচ্চার হলে আজিমপুরের দিবা শাখার ওই জ্যেষ্ঠ শিক্ষককে শনিবার প্রত্যাহার করে অধ্যক্ষের কার্যালয়ে সংযুক্ত করা হয়।

সেদিন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে অভিযোগের প্রাথমিকভাবে সত্যতা পাওয়ার পর শিক্ষার পরিবেশ বজায় রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানানো হয়েছিল।

গণিতের শিক্ষক মুরাদ হোসেনের বিরুদ্ধে গত ৭ ফেব্রুয়ারি কলেজ কর্তৃপক্ষের কাছে কোচিংয়ে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ করা হয়।

তবে ওই সিদ্ধান্তে সন্তুষ্ট না হয়ে রোববার অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে ছাত্রীরা আজিমপুর ক্যাম্পাসে বিক্ষোভ করে।

একই দিনে ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিভাবকেরা জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ওই শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি ও চাকরিচ্যুতির দাবি করেন।

আরও পড়ুন:

Also Read: যৌন নির্যাতন: ভিকারুননিসার শিক্ষক মুরাদ রিমান্ডে