জাপান-বাংলাদেশের বাণিজ্য সহযোগিতা পরবর্তী ধাপে এগিয়ে নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

শেখ হাসিনা মনে করেন, বাংলাদেশ দক্ষিণ এশিয়ার ‘সবচেয়ে উদার’ বিদেশি বিনিয়োগের স্থান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 10:09 AM
Updated : 27 April 2023, 10:09 AM

বাংলাদেশ ও জাপানের ৫০ বছরের দ্বিপক্ষীয় সম্পর্ককে মূল্যায়নের মাধ্যমে দুই দেশের বাণিজ্য আরও উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে জাপানের ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানের সঙ্গে অর্ধ শতকের এই চলমান সম্পর্ক আরও ৫০ বছর ধরে চলবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাসস জানায়, বৃহস্পতিবার সকালে জাপানের টোকিওতে দেশটির শীর্ষ ব্যবসায়ী প্রতিনিধিদের (সিইও) সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “জাপানের সঙ্গে গত ৫০ বছরের সহযোগিতা আগামী ৫০ বছরের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। এভাবেই আমাদের ব্যবসা ও বিনিয়োগ পরবর্তী উচ্চতায় নিয়ে যেতে আহ্বান জানাই।”

গত পাঁচ দশকের দ্বিপক্ষীয় সম্পর্ককে উদাহরণ হিসেবে ব্যবহারের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, আগামীতে জাপান আরও গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে ব্যবসায়ীদের পরামর্শকে গুরুত্ব দিয়ে তাদের মতামত নিজেই নোট করে রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানের ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, “বাংলাদেশে বিনিয়োগে আমাদের দূতাবাস সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। আপনারা যারা বাংলাদেশে বিনিয়োগের জন্য অপেক্ষা করছেন- তাদের ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনাগুলো আরও সহজ করতে টোকিওর দূতাবাস কাজ করছে।”

বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণে কয়েকটি নীতিগত সিদ্ধান্তের কথাও তুলে ধরেন শেখ হাসিনা।

তিন দেশে দুই সপ্তাহের সফরে প্রধানমন্ত্রীর প্রথম গন্তব্য জাপান। মঙ্গলবার সেখানে পৌঁছলে তাকে দেওয়া হয়েছে লাল গালিচা সংবর্ধনা।

বুধবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রতিরক্ষা, কৃষি, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আটটি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে দুই দেশ।

শিল্পোন্নয়নে বাংলাদেশ-জাপান অংশীদারত্ব এগিয়ে নিতে একটি ফ্রেমওয়ার্ক প্রতিষ্ঠার লক্ষ্যে একটি সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় এবং জাপানের অর্থ, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের মধ্যে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ২০১৭ সালে বাংলাদেশ-জাপান জয়েন্ট পাবলিক-প্রাইভেট ইকোনমিক ডায়ালগ (পিপিইডি) গঠনের উদ্যোগ তিনি নিজেই নিয়েছিলেন। গত ১১ এপ্রিল এর পঞ্চম পর্ব অনুষ্ঠিত হওয়ায় তিনি খুশি।

শেখ হাসিনা বলেন, “বাণিজ্য পরিবেশের এই উন্নয়ন অব্যাহত রাখা হবে। বাংলাদেশে বাণিজ্যের প্রসারে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করব।”

বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় ‘সবচেয়ে উদার’ বিদেশি বিনিয়োগের স্থান হিসেবে তুলে ধরেন শেখ হাসিনা।

কোভিড-১৯ মহামারীর চাপেও জাপানের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধি পেয়েছে জানিয়ে তিনি বলেন, গত ২০২১-২২ অর্থবছরে দুই দেশের বাণিজ্য ৪০০ কোটি ডলারের মাইলফলক অতিক্রম করতে সক্ষম হয়েছে।

“২০১৪ সাল থেকে জাপানের বিগ-বি উদ্যোগের পর বিগত কয়েক বছরে বাংলাদেশে জাপানের কোম্পানির সংখ্যা ক্রমাগত বেড়েছে।”

প্রধানমন্ত্রী বলেন, জাপানের ব্যবসায়ীরাও বাণিজ্যের এই এই ক্রমবর্ধমান পথ অনুসরণ করছেন।

”এই আলোচনা মাধ্যমে আপনাদের আশ্বস্ত করে বলতে চাই- আমার সরকার ও সংশ্লিষ্ট সব সংস্থা বাংলাদেশে বাণিজ্য কাঠামোতে জাপানে আমাদের অন্যান্য বন্ধুদের সহযোগিতা করতে আগ্রহী।”

শুভেচ্ছা বিনিময় সভায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি বিষয়ক বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।