চট্টগ্রামে দুই দিনের স্টিল কনফারেন্স শুরু

দেশি-বিদেশি ৪২টি ইস্পাত কোম্পানি এ সম্মেলনে অংশ নিচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 11:22 AM
Updated : 20 Sept 2022, 11:22 AM

বিশ্বের ২৯টি দেশের ইস্পাত খাতের উদ্যোক্তাদের অংশগ্রহণে চট্টগ্রামে শুরু হয়েছে তৃতীয় আন্তর্জাতিক স্টিল কনফারেন্স।

মঙ্গলবার চট্টগ্রামের হোটেল র‌্যাডিসন ব্লুতে 'ইমার্জিং বাংলাদেশ' শিরোনামের দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশের পিএইচপি শিল্পগ্রুপের চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান।

অনুষ্ঠানের পর বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলি সাংবাদিকদের বলেন, “বিভিন্ন দেশ থেকে এখানে লোকজন এসেছে। আমাদের শিল্পখাতের জন্য এটা খুব গুরুত্বপূর্ণ। অনেকেই এখানে তাদের স্টল করেছে। যেটা খুবই গুরুত্বপূর্ণ। এখান থেকে সর্বোচ্চ সুবিধা নেওয়া আমাদের উচিত।”

সম্মেলন কেন্দ্রে দেশি-বিদেশি ৪২টি স্টলে বিভিন্ন পণ্যের বিবরণ তুলে ধরা হয়েছে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ভারতের স্টিলমিন্টের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

ভারত- বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, জার্মানি, বেলজিয়াম, ইতালি, চীন, জাপান, অস্ট্রেলিয়া ও অস্ট্রিয়সহ বিভিন্ন দেশের ইস্পাত কোম্পানির প্রতিনিধিরা অংশ নিচ্ছেন সম্মেলনে।

দেশীয় শিল্পপ্রতিষ্ঠান পিএইচপি, বিএসআরএম, কেওয়াই স্টিল, এইচএম স্টিল, আনোয়ার ইস্পাত, সালাম স্টিল, জেডএসআরএমসহ আরও কয়েকটি প্রতিষ্ঠান এ আয়োজনে অংশ নিয়েছে।

আর ভারত থেকে এসেছে টাটা গ্রুপ, রাঘব প্রোডাক্ট, জাপানের মিটস্যুই, কোরিয়ার কোবেস্টিল, হুন্দাই স্টিল, জার্মানির এসএমএস গ্রুপ, ইলেক্ট্রোথাম, ইন্ডাকট্রোথামসহ বিভিন্ন কোম্পানি।

দেশে গড়ে ওঠা ইস্পাত শিল্প প্রতিষ্ঠানগুলো কীভাবে উন্নতমানের পণ্য উৎপাদন করতে পারে সে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে এ সম্মেলনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক