নিরাপদ মাছ চাষে উদ্যোক্তারা এগিয়ে আসুন: শ ম রেজাউল

মাছ রপ্তানি বাড়াতে চীন থেকে সাড়ে ৩৮ হাজার চাইনিজ কার্প আমদানি করা হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2022, 12:22 PM
Updated : 23 July 2022, 12:22 PM

তুলনামূলক কম সুদে ব্যাংক ঋণ নিয়ে নিরাপদ মাছ চাষে এগিয়ে আসতে দেশের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার থেকে ২৯ জুলাই পর্যন্ত সাত দিন ব্যাপী মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

শ ম রেজাউল বলেন, “রাষ্ট্র ব্যবসা করে না। ব্যবসা করবেন রাষ্ট্রের জনগণ। আর জনগণকে বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করবে সরকার।

“তাই আমরা দেশে নিরাপদ মাছ উৎপাদনের মাধ্যমে দেশের চাহিদা পূরণ করে রপ্তানি আর বাড়ানোর জন্য উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।”

বর্তমানে দেশের মোট জিডিপির ৩ দশমিক ৫৭ শতাংশ, কৃষিজ জিডিপির ২৬ দশমিক ৫০ শতাংশ এবং মোট রপ্তানির ১ দশমিক ২৪ শতাংশ মৎস্য খাত থেকে আয় হয় জানিয়ে তিনি বলেন, “মাছের রপ্তানি আরও বাড়ানোর জন্য চীন থেকে বিশুদ্ধ জিনপুল সমৃদ্ধ ৩৮ হাজার ৪৬১টি চাইনিজ কার্প আমদানি করা হয়েছে।

“বর্তমানে ৩৯টি সরকারি খামারে কৃত্রিম প্রজননের মাধ্যমে রেণু উৎপাদন করে চাষী পর্যায়ে সরবরাহ করা হচ্ছে।”

চীনসহ অনেক দেশে এই মাছের ব্যাপক চাহিদা রয়েছে উল্লেখ করে রপ্তানি বাড়াতে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে জানানো হয়, ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই স্লোগান নিয়ে শনিবার শুরু হওয়া সাত দিন ব্যাপী মৎস্য সপ্তাহ চলবে ২৯ জুলাই পর্যন্ত।

এর আগে মৎস্য সপ্তাহের প্রথম দিন শনিবার সকাল ৮টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে শোভাযাত্রা বের করা হয়। বিকালে হাতিরঝিলে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য নৌ শোভাযাত্রা।

সপ্তাহের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৯ টা ৫০ মিনিটে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। সকাল ১০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এ অনুষ্ঠানে দেশের মৎস্য খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্ষেত্রে জাতীয় মৎস্য পদক প্রদান করা হবে।

আর মৎস্য সপ্তাহের তৃতীয় দিন সোমবার বিকাল ৫টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। বুধবার সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এদিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে রোববার থেকে তিন দিনব্যাপী কেন্দ্রীয় মৎস্য মেলা আয়োজন করার কথাও জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

রাজধানীর রমনার মৎস্য ভবনের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব ইয়ামিন চৌধুরী, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক