ছয় দশক পূর্তিতে বিনিয়োগ মেলা করবে ফিকি

‍দুই দিনের মেলায় ৪০টি স্টলে কোম্পানিগুলো তাদের উদ্ভাবন, পরিষেবা ও পণ্য প্রদর্শন করবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2023, 01:21 PM
Updated : 21 Oct 2023, 01:21 PM

প্রতিষ্ঠার ছয় দশক পূর্তিতে ঢাকায় দুই দিনের বিনিয়োগ মেলা করার কথা জানিয়েছে ফরেন ইনভেস্টরস চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি)।

শনিবার ঢাকায় সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে এ আয়োজনের প্রস্তুতির বিষয়ে তুলে ধরে বাংলাদেশে বহুজাতিক কোম্পানিগুলোর এ সংগঠন।

আগামী ৮ নভেম্বর এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার র‌্যাডিসন ব্লু হোটেলে ‘৬০তম বর্ষপূর্তি এবং বিনিয়োগ মেলা ২০২৩’ শীর্ষক এ মেলা অনুষ্ঠিত হবে।

মেলার এ আয়োজনে কৌশলগত অংশীদার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

সংবাদ সম্মেলনে ফিকির সভাপতি ও স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় প্রতিষ্ঠালগ্ন থেকে দেশের অর্থনৈতিক উন্নায়নে ফিকি যে ভূমিকা রাখছে তা তুলে ধরেন।

বাংলাদেশে ফিকি কার্যক্রম শুরু করে ১৯৬৩ সালের ১ জুলাই। আগ্রাবাদ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি নামে। পরে ১৯৮৭ সালের জুনে সংগঠনের নাম বর্তমান নামে পরিবর্তন করা হয় এবং চট্টগ্রাম থেকে প্রধান অফিস ঢাকায় স্থানান্তর করা হয়।

নাসের এজাজ বলেন, ‘‘মেলায় দেশের বিনিয়োগবান্ধব ব্যবসায়িক পরিবেশ তৈরিতে নীতিগত সহায়তার মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে আমাদের সদস্যদের অবদান তুলে ধরা হবে। সদস্য প্রতিষ্ঠানগুলোর ব্যবসায়িক সফলতা ও অগ্রযাত্রার গল্পগুলো তারা জানাবেন।’’

সংবাদ সম্মেলনে সংস্থার ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মোহসিনা ইয়াসমিন বলেন, যেকোনো দেশের অভ্যন্তরীণ বিনিয়োগ তরান্বিত করতে কাজ করে বিদেশি বিনিয়োগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করেছেন। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ছাড়া এ লক্ষ্য অর্জন করা সম্ভব না।

ফিকির পরিচালক ও এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহাবুব উর রহমান জানান, ‍দুই দিনের মেলায় ৪০টি স্টলে কোম্পানিগুলো তাদের উদ্ভাবন, পরিষেবা ও পণ্য প্রদর্শন করবে।

পাশাপাশি ‘গ্রিন ভ্যাল্যু চেইন’ ও ‘ইনভেস্টমেন্ট ক্লাইমেট কারেন্ট ল্যান্ডস্কেপ অ্যান্ড মিশন ২০৪১’ বিষয়ে দুটি অধিবেশনে আলোচনা করা হবে। এতে সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, নীতিনির্ধারক, কূটনীতিক, উন্নয়ন অংশীদার, থিংক ট্যাংক, অংশীজন, দেশি করপোরেট প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেবেন বলে আশা করছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ফিকির জ্যেষ্ঠ সহ সভাপতি দীপাল আবেইউক্রেমা, সহ সভাপতি স্বপ্না ভৌমিক, পরিচালক টিআইএম নুরুল কবির।