সেবা খাতে সর্বোচ্চ ভ্যাট জমা বিকাশের

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তার হাতে সেরা ভ্যাট জমাদানকারীর সম্মাননা পত্র ও ক্রেস্ট তুলে দেন রাজস্ব বোর্ডের কর্মকর্তারা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2023, 02:09 PM
Updated : 10 Dec 2023, 02:09 PM

গ্রাহকের কাছ থেকে কেটে রাখা মূল্য সংযোজন কর (ভ্যাট) রাজকোষাগারে জমা দেওয়ায় ক্ষেত্রে দ্বিতীয়বারের মত শ্রেষ্ঠ ভ্যাট জমাকারীর সম্মাননা পেয়েছে মোবাইলে আর্থিক লেনদেন কোম্পানি বিকাশ।

রোববার জাতীয় ভ্যাট দিবসের অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা সেরা ভ্যাট জমাদানকারীর সম্মাননা পত্র ও ক্রেস্ট বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীরের হাতে তুলে দেন।

বিকাশ এক বিজ্ঞপ্তিতে জানায়, অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাহবুবুল আলম উপস্থিত ছিলেন।

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “বাংলাদেশ ব্যাংকের অধীনে সকল নিয়ম মেনে এক যুগেরও বেশি সময় ধরে বিকাশ গ্রাহকদের জন্য স্বচ্ছ, নিরাপদ ও ঝামেলামুক্ত ডিজিটাল ফিন্যান্সিয়াল ও পেমেন্ট সেবা দিয়ে আসছে। বিকাশের প্ল্যাটফর্মে হওয়া প্রতিটি লেনদেনের জন্য প্রযোজ্য ভ্যাট ও ট্যাক্স উৎস থেকেই সংগ্রহ করে সরাসরি সরকারি কোষাগারে জমা করে বিকাশ।

“টানা দ্বিতীয়বারের মত সেবা খাতে দেশের সর্বোচ্চ ভ্যাট জমাকারী প্রতিষ্ঠান হিসেবে এই অর্জন আমাদেরকে আরও উজ্জীবিত করবে। দেশের উন্নয়নে আরও বলিষ্ঠভাবে কাজ করতে উৎসাহ জোগাবে।”

উৎপাদন, ব্যবসা ও সেবা- এই তিন শ্রেণিতে তিনটি করে মোট নয় কোম্পানিকে সেরা ভ্যাটদাতার সম্মাননা দেয় এনবিআর।

যেসব কোম্পানির ব্যবসায় শনাক্তকরণ নম্বর (ইবিআইএন) আছে, ভোক্তাকে নিয়মিত ভ্যাট রসিদ প্রদান করে এবং ভোক্তার কাছ থেকে ভ্যাট আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়, এমন প্রতিষ্ঠানের মধ্যে থেকে সেরাদের সম্মাননা প্রদান করে এনবিআর।