আর্জেন্টিনা ফুটবল দলের সঙ্গে যুক্ত হল বিকাশ

বাংলাদেশের প্রথম কোম্পানি হিসেবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সঙ্গে ‘ব্র্যান্ড পার্টনারশিপ’ হল বিকাশ- এর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 07:17 PM
Updated : 8 May 2023, 07:17 PM

বিশ্বকাপ ফুটবল চলাকালে মেসিদের প্রতি বাংলাদেশি ভক্তদের ভালোবাসা আর আবেগের বার্তা পৌঁছে গিয়েছিল আর্জেন্টিনায়; যে ধারাবাহিকতায় দুই দেশের সম্পর্কেও উষ্ণতা ছড়িয়েছিল। এবার সেই আর্জেন্টিনা ফুটবল দলের ‘পৃষ্ঠপোষকের’ তালিকায় নাম লেখাচ্ছে বিকাশ।

বাংলাদেশের প্রথম কোম্পানি হিসেবে মোবাইলে আর্থিক সেবাদানকারী বিকাশ ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) ‘ব্র্যান্ড পার্টনারশিপ’ ঘোষণা করেছে; যা সোমবার থেকেই কার্যকর হবে।

সোমবার রাতে এএফএ এর ওয়েবসাইটে আঞ্চলিক এ অংশীদারত্বের বিষয়ে ঘোষণা দেওয়া হয়েছে। বিকাশও সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মেসিদের দলের সঙ্গে ‘স্পন্সর’ হিসেবে যুক্ত হওয়ার বিষয়টি জানিয়েছে।

সোমবার রাতে বিকাশ জানিয়েছে, ২০২২ বিশ্বকাপে আর্জেন্টিনা দল বাংলাদেশি ভক্তদের কাছ থেকে যে অকুণ্ঠ সমর্থন ও ভালোবাসা পেয়েছে, সেই আবেগ আর প্রত্যাশাকে গুরুত্ব দিয়েই বিশ্বকাপজয়ী দলের সঙ্গে ‘আঞ্চলিক ব্র্যান্ড পার্টনারশিপ’ করা হয়েছে।

এএফএ এর ওয়েবসাইটে এ বিষয়ক ঘোষণায় বলা হয়েছে, কাতার বিশ্বকাপে বাংলাদেশি ভক্তদের থেকে পাওয়া প্রবল সমর্থন ও ভালোবাসাকে গুরুত্ব দিয়েই এ ব্র্যান্ড অংশীদারত্ব, যা বিকাশের মাধ্যমে আর্জেন্টিনা দলের প্রতি আবেগকে আরও ছড়িয়ে দেবে।

এতে বলা হয়েছে, আর্জেন্টিনার ভক্ত ও বিকাশ গ্রাহকরা এর আওতায় বিশ্বকাপ জয়ী দলের তারকাদের সই করা টি শার্ট ও স্মরণীয় মুহূর্তের সঙ্গী হওয়ার পাশাপাশি আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের কাছাকাছি আসার সুযোগ পাবেন। এর মাধ্যমে ফুটবল ভক্তরা অভূতপূর্ব অভিজ্ঞতা লাভ করতে পারবেন।  

বিকাশের সঙ্গে এ চুক্তি করার বিষয়ে এএফএ জানিয়েছে, এশিয়ায় বিভিন্ন বাজারে ব্র্যান্ড সম্প্রসারণের জন্য এএফএ এর বিপণন বিভাগের কয়েক বছরের কার্যক্রমের পর বাংলাদেশের বিকাশকে বেছে নেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে। এশিয়ায় ফুটবলের ব্যাপক জনপ্রিয়তার কারণে বাংলাদেশসহ ভারত, চীন ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ব্র্যান্ড সম্প্রসারণের জন্য বাজার যাচাই করা হয়।

অংশীদারত্বের বিষয়ে বিজ্ঞপ্তিতে বিকাশ বলছে, “এখন আর্জেন্টিনা ফুটবল টিমের ভক্ত ও বিকাশ ব্যবহারকারীরা তাদের প্রিয় খেলোয়াড়দের আরও কাছে আসতে পারবেন।”

এ প্রসঙ্গে বিকাশের বিজ্ঞপ্তিতে এএফএ এর সভাপতি ক্লাউদিও ফ্যাবিয়ান তাপিয়াকে উদ্ধৃত করে বলা হয়, “আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল পুরো বিশ্বকাপজুড়েই বাংলাদেশিদের অকুণ্ঠ সমর্থন পেয়েছে। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন প্রথম বাংলাদেশি আঞ্চলিক ব্র্যান্ড পার্টনার হিসেবে বিশ্বনন্দিত ফিনটেক কোম্পানি বিকাশকে পেয়ে ভীষণ আনন্দিত।

“বিকাশের মাধ্যমে বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তির একটি সত্যিকারের মাইলফলক অর্জিত হয়েছে। এরকম অংশীদারত্বের ফলে আমরা নতুন নতুন অঞ্চলগুলোতে যেতে পারব, যেখানে আমাদের জাতীয় ফুটবল দলের অগণিত ভক্ত রয়েছেন।”

বিকাশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, “বাংলাদেশের শক্তিশালী প্রবৃদ্ধির গল্পও এখন বিশ্বব্যাপী নন্দিত। সমৃদ্ধির পথে দৃঢ়ভাবে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে আমাদের জনগণের নিরলস প্রচেষ্টা শিগগির বাংলাদেশকে একটি ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করতে চলেছে।

“এই প্রত্যাশার আলোকেই, বিশ্বের শীর্ষ ফুটবল দল আর্জেন্টিনা এবং লিওনেল মেসির মতো খেলোয়াড়রা বাংলাদেশের সবচেয়ে প্রিয় ব্র্যান্ড বিকাশ এর সাথে সহযোগী হতে আগ্রহী হয়েছে। খেলাধুলা ও বিনোদনের মাধ্যমে এই অংশীদারত্ব সৌহার্দ্যের এক নতুন দিগন্ত উন্মোচন করবে, পাশাপাশি সারা বিশ্বের কাছে বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্পকে আরো গভীরভাবে জানাতে সাহায্য করবে।”

এএফএ এর চিফ কমার্শিয়াল অ্যান্ড মার্কেটিং অফিসার লিয়ান্দ্রো পিটারসেন বলেন, “চীন, ভারত, মধ্যপ্রাচ্যের পর এখন বাংলাদেশেও এএফএ ব্র্যান্ডের বৈশ্বিক সম্প্রসারণ হল।

“আমাদের লক্ষ্য, একসাথে কাজ করে এই অংশীদারত্বকে আরও শক্তিশালী করা এবং বিকাশের মতো বিশ্বমানের ব্র্যান্ডগুলোর সাথে নতুন নতুন কাজের সুযোগ তৈরি করা। এএফএ এবং বিকাশ যৌথভাবে একে অপরের প্রচারণায় ও ব্র্যান্ড ভ্যালু বাড়াতে কাজ করবে।”