ইউরোপে পোশাক রপ্তানি প্রবৃদ্ধিতে এগিয়ে বাংলাদেশ

বাংলাদেশের প্রবৃদ্ধি ৪৫ দশমিক ২৬ শতাংশ, যেখানে চীনের প্রবৃদ্ধি ২৬ দশমিক ৫৯ শতাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2022, 05:32 PM
Updated : 1 Dec 2022, 05:32 PM

চলতি বছরের প্রথম আট মাসে ইউরোপের বাজারে পোশাক রপ্তানিতে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। 

বৃহস্পতিবার ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের জানুয়ারি থেকে অগাস্টের তথ্যের বরাতে এ কথা জানিয়েছেন বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল। 

ইউরোপে যে পরিমাণ পোশাক রপ্তানি হয়, তার ২৮ শতাংশ করে থাকে চীন; এর পরেই বাংলাদেশের অবস্থান (২২.৯%), তারপরে তুরস্ক। তবে প্রবৃদ্ধিতে এ বছর এগিয়ে আছে বাংলাদেশ। 

রুবেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত জানুয়ারি থেকে অগাস্ট পর্যন্ত সময়ে রপ্তানিতে প্রবৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। এই সময়ের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি ৪৫ দশমিক ২৬ শতাংশ, চীনের প্রবৃদ্ধি হয়েছে ২৬ দশমিক ৫৯ শতাংশ।” 

ইউরোস্ট্যাটের তথ্য অনুযায়ী, বছরের প্রথম আট মাসে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৬৭ দশমিক ১৮ বিলিয়ন ডলারের পোশাকপণ্য আমদানি করেছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। এর মধ্যে চীন থেকে গেছে ১৮ দশমিক ০৬ বিলিয়ন ডলার, বাংলাদেশ থেকে গেছে ১৫ দশমিক ৩৭ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। 

২০২১ সালের একই সময়ের তুলনায় এই আটমাসে চীনের প্রবৃদ্ধি ২৬ দশমিক ৫৯ শতাংশ, বাংলাদেশের প্রবৃদ্ধি ৪৫ দশমিক ২৬ শতাংশ, তুরস্কের প্রবৃদ্ধি ২০ দশমিক ৩৮ শতাংশ। 

বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, “মহামারী পরবর্তী পরিস্থিতিতে ইউরোপে বাংলাদেশের পোশাক রপ্তানির এমন প্রবৃদ্ধি হলেও ইউক্রেইন যুদ্ধের প্রভাবে পরবর্তী দুইমাসে প্রবৃদ্ধি কিছুটা কমে যেতে পারে। 

“তবে ইতোমধ্যেই রপ্তানিতে বাংলাদেশের অবস্থান যেভাবে শক্তিশালী হচ্ছে, তাতে বাংলাদেশ দুইমাস পর আবারও ঘুরে দাঁড়াতে পারবে বলেই আমার বিশ্বাস।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক