আইডিএলসি ইনকাম ফান্ডের ৩.৯% লভ্যাংশ ঘোষণা

২০২১ সালে যাত্রার শুরু থেকে এ পর্যন্ত সব মিলিয়ে আইডিএলসি ইনকাম ফান্ডের গড় বার্ষিক রিটার্ন ৭.৮৪ শতাংশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 10:34 AM
Updated : 19 Jan 2023, 10:34 AM

যাত্রা শুরুর দুই বছরেরও কম সময়ের মধ্যে তৃতীবারের মত ৩.৯ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিচ্ছে আইডিএলসি ইনকাম ফান্ডের ট্রাস্টি।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইডিএলসি ইনকাম ফান্ডের ৩১ ডিসেম্বর ২০২২ এ শেষ হওয়া অর্ধ বার্ষিক (জুলাই-ডিসেম্বর, ২০২২) সময়সীমার উপর ৩.৯ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণার কথা জানানো হয়।

মূলত, ২০২১ এর জুন মাসে ‘ডেট (Debt) মিউচ্যুয়াল ফান্ড’ হিসেবে যাত্রা শুরু করেছিল আইডিএলসি ইনকাম ফান্ড।

২০২১ সালে যাত্রার শুরু থেকে এ পর্যন্ত সব মিলিয়ে আইডিএলসি ইনকাম ফান্ডের গড় বার্ষিক রিটার্ন ৭.৮৪ শতাংশ বলেও জাননো হয়েছে বিজ্ঞপ্তিতে।

আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাজীব কুমার দে বলেন, “যদি নিরাপদ বিনিয়োগ এবং রিটার্নের এরকম ধারাবাহিকতা বজায় রাখা যায় তাহলে, যাদের ট্যাক্স রিবেট পাওয়ার জন্য সঞ্চয়পত্রের বিনিয়োগ কোটা ইতিমধ্যে শেষ, আবার স্টক মার্কেটে বিনিয়োগের ঝুঁকি নিয়ে দুশ্চিন্তা রয়েছে, তাদের জন্য বিশ্বের অন্যান্য দেশের মতন বাংলাদেশেও ডেট মিউচ্যুয়াল ফান্ড হতে পারে একটি মুখ্য বিনিয়োগ মাধ্যম।”

বিজ্ঞপ্তিতে বলা হয় আইডিএলসি ইনকাম ফান্ড তথা ‘ডেট মিউচ্যুয়াল ফান্ড’ ইক্যুইটি মিউচ্যুয়াল ফান্ডের চেয়ে আলাদ। ইক্যুইটি মিউচ্যুয়াল ফান্ড যেখানে শুধু ইক্যুইটি বা স্টকে বিনিয়োগ করে থাকে, সেখানে ডেট মিউচ্যুয়াল ফান্ড তার বৃহদাংশ সরকারি সিকিউরিটিজ-এ বিনিয়োগ করে এবং সুরক্ষা নিশ্চিত করে।

বিনিয়োগের সুরক্ষার পাশাপাশি ভালো রিটার্নের লক্ষ্যে আইডিএলসি ইনকাম ফান্ড সর্বোচ্চ ক্রেডিট রেটিং সম্পন্ন কর্পোরেট বন্ড এবং এফডিআরেও বিনিয়োগ করে থাকে।

এছাড়া সেকেন্ডারি শেয়ারে কোন বিনিয়োগ না করায় শেয়ার মার্কেটের অস্থিরতার বাইরে থেকে ৬ মাস পর পর ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার মাধ্যমে বিনিয়োগকারীদের নিয়মিত ভাল রিটার্ন দিতে সক্ষম হয়েছে বলেও জানিয়েছে আইডিএলসি ইনকাম ফান্ড।

এছাড়াও, আইডিএলসি ইনকাম ফান্ডের বিনিয়োগকারীরা বিনিয়োগকৃত অংকের উপর পাচ্ছেন সর্বোচ্চ ট্যাক্স রিবেট (১৫ শতাংশ) এর সুবিধা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক