বিকাশে যুক্ত হল ফেইস আইডি ও ফিঙ্গারপ্রিন্ট লগইন

এছাড়া গ্রুপ সেন্ড মানি, রিকোয়েস্ট মানি, সেভিংস মার্কেটপ্লেসের মত নতুন ফিচার যুক্ত করেছে বিকাশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2023, 02:03 PM
Updated : 4 Dec 2023, 02:03 PM

মোবাইলে আর্থিক লেনদেন নিরাপদ করতে বিকাশ অ্যাপে যুক্ত বায়োমেট্রিক ফেইস আইডি ও ফিঙ্গারপ্রিন্ট লগইন সুবিধা চালু হয়েছে।

এছাড়া গ্রুপ সেন্ড মানি, রিকোয়েস্ট মানি, সেভিংস মার্কেটপ্লেসের মত নতুন ফিচার যুক্ত করেছে বিকাশ।

সোমবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে মোবাইল ফোনে আর্থিক সেবার প্রতিষ্ঠান বিকাশ।

নতুন ফিচার যুক্ত হওয়ায় বার বার পিন বা গোপন নম্বর দিয়ে লগইন না করে বায়োমেট্রিক ফেইস আইডি বা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে সহজে, নিরাপদে লগইন করতে পারবেন বিকাশ অ্যাপ ব্যবহারকারীরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বিকাশ বলেছে, বিকাশ অ্যাপের লগইন স্ক্রিন অথবা প্রোফাইল থেকে এই সেবাটি চালু করা যাবে। সেজন্য লগইন স্ক্রিন অথবা গ্রাহকের প্রোফাইল থেকে বায়োমেট্রিক অপশনে ক্লিক করে পরের ধাপে পিন দিয়ে বায়োমেট্রিক লগইন চালু করতে হবে। এরপর প্রতিবার লগইন করতে আর পিন দিতে হবে না।

গ্রাহক প্রয়োজনমত আবার অ্যাপের প্রোফাইল থেকে ‘ফেইস আইডি’ বা ‘ফিঙ্গারপ্রিন্ট’ সেবাটি বন্ধ করে দিতে পারবেন। এই সেবাটি ক্লাস থ্রি বায়োমেট্রিক নিরাপত্তা সম্বলিত ডিভাইসে পাওয়া যাবে।

বিকাশ জানিয়েছে, বিকাশ অ্যাপে যুক্ত হওয়া গ্রুপ সেন্ড মানি অপশন থেকে একসঙ্গে কয়েকজনকে টাকা পাঠানো যাবে। রিকোয়েস্ট মানিঅপশন ব্যবহার করে বিকাশ গ্রাহক প্রয়োজন অনুযায়ী অন্য যে কোনো বিকাশ গ্রাহকের কাছে টাকা চাইতে ইন-অ্যাপ রিকোয়েস্ট পাঠাতে পারবেন।

সেভিংস মার্কেটপ্লেস অপশন ব্যবহার করে বিকাশ অ্যাপে সেভিংস স্কিম খোলা এবং কিস্তি জমা দেওয়া যাবে। এই সুবিধাটি নির্দিষ্ট ব্যাংকের গ্রাহকরা পাবেন।

এছাড়া ভিসা কার্ড থেকে বিকাশে অ্যাড মানি করার ক্ষেত্রে এখন আর বার বার কার্ডের তথ্য দিতে হবে না। গ্রাহক নিজের পছন্দের ভিসা কার্ডটি ‘ডিফল্ট’ কার্ড হিসেবে নির্ধারণ করে রাখতে পারবেন।