মুগ ডাল চাষে ক্ষুদ্র কৃষকদের সহায়তা দিতে যৌথ উদ্যোগ

মুগ ডাল চাষ বাংলাদেশের কৃষকের আয় বাড়াতে এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে সহযোগিতা করবে বলে আশাবাদী ইফাদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 03:39 PM
Updated : 21 Sept 2022, 03:39 PM

বাংলাদেশের ক্ষুদ্র কৃষকদের মুগ ডাল চাষে সহযোগিতা দেবে গ্রামীণ ইউগলেনা।

এ সহায়তার মাধ্যমে উচ্চ মূল্যের ফসলটি কৃষকদের আয় বাড়াতে এবং বিশ্ববাজারে রপ্তানিতে ভূমিকা রাখবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইফাদ।

জাতিসংঘের আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এবং জাপানের ইউগলেনা কোম্পানি লিমিটেড ও বাংলাদেশের গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগের প্রতিষ্ঠান গ্রামীণ ইউগলেনা।

বুধবার ঢাকায় এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্বাক্ষরিত ‘অভিপ্রায়পত্রের’ মাধ্যমে এ সহযোগিতার সূচনা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২০২২ থেকে ২০২৮ সাল পর্যন্ত ছয় বছরের এ কার্যক্রমে কৃষকদের জন্য সাশ্রয়ী মূল্যে ভালো মানের কৃষি উপকরণ নিশ্চিত করতে এবং কৃষি উপকরণ ব্যবহারে প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে ইফাদ ও ইউগলেনা একযোগে কাজ করবে।

এ উদ্যোগের অংশ হিসেবে উপকূলীয় কৃষকদের জাপানের প্রযুক্তি ব্যবহারে প্রশিক্ষণ দেওয়া হবে এবং মুগ ডালের আন্তর্জাতিক ভ্যালু চেইনে প্রবেশ করতে প্রযুক্তিগত সহায়তা দেওয়া হবে।

ইফাদের কান্ট্রি ডিরেক্টর আর্নো হ্যামেলিয়ার্স বলেন, “ইফাদ যৌথ উদ্যোগকে গুরুত্ব দেয়। এই নবায়নকৃত অংশীদারিত্ব বাংলাদেশের বেসরকারি খাতের সাথে সম্পৃক্ততাকে উৎসাহিত করবে।“

গ্রামীণ ইউগলেনার সহপ্রধান নির্বাহী কর্মকর্তা ইউকোহ সাতাকে বলেন, নতুন আরও আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্রে এটি একটি উদ্ভাবনী মডেল হয়ে উঠবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক