অটোমেটেড ওভার-দ্য-উইকঅ্যান্ড ঋণ বিতরণ শুরু স্ট্যান্ডার্ড চার্টার্ডের

এর ফলে বিভিন্ন কোম্পানির বিপণনে থাকা ডিস্ট্রিবিউটররা সাপ্তাহিক ছুটির দিনেও ঋণ পাবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 03:50 PM
Updated : 7 August 2022, 03:50 PM

ডিস্ট্রিবিউটর ফাইন্যান্স প্রোগ্রামের আওতায় দেশে প্রথমবারের মত ছুটির দিনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ঋণ বিতরণ শুরু করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ।

এর ফলে বিভিন্ন কোম্পানির বিপণনে থাকা ডিস্ট্রিবিউটররা সাপ্তাহিক ছুটির দিনেও ঋণ পাবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ব্যাংকটি।

সেখানে বলা হয়, রোববার প্রথম গ্রাহক হিসেবে নেসলে বাংলাদেশ লিমিটেড ডিস্ট্রিবিউটর ফাইন্যান্স প্রোগ্রামের এই ঋণ নেয়।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বলছে, ছুটির দিনেও ডিস্ট্রিবিউটরদের পণ্য সরবরাহ করতে হয়, কিন্তু মূল্য পরিশোধের আগে উৎপাদকরা পণ্য সরবরাহ করতে চান না।

ফলে ডিস্ট্রিবিউটরদের সাপ্তাহিক ছুটির আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার ঋণ সংগ্রহ করতে হত। সে কারণে দীর্ঘদিন ধরেই তারা ছুটির দিনে ঋণ বিতরণের ব্যবস্থা চাইছিলেন।

নতুন এই অটোমেটেড ওভার-দ্য-উইকঅ্যান্ড ঋণ বিতরণ ব্যবস্থার মাধ্যমে ছুটির দিনেও তারা প্রয়োজন মত ঋণ গ্রহণ এবং ব্যাংক ইন্টারেস্টের খরচ বাঁচাতে পারবেন বলে জানাচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ।

২০১৮ সালে ‘ফ্লেক্সিলোন’ নামক দেশে প্রথম ‘সম্পূর্ণ স্বয়ংক্রিয় অনলাইন ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং’ প্রোগ্রাম চালু করে স্ট্যান্ডার্ড চার্টার্ড। নতুন ওভার-দ্য-উইকঅ্যান্ড ঋণ বিতরণ কর্মসূচি ক্ষুদ্র ও মাঝারি ডিস্ট্রিবিউটরদের ক্ষমতায়নে সহযোগিতা করবে বলে প্রত্যাশা করছে ব্যাংক।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের ‘হেড অব ট্রানজেকশন ব্যাংকিং’ লুথফুল আরেফিন খান বলেন, “ডিস্ট্রিবিউটররা অধিকাংশই ক্ষুদ্র-মাঝারি এন্টারপ্রাইজ (এসএমই) পরিচালনা করে এবং তাদের সহায়তা প্রদানের লক্ষ্যে আমরা ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং প্রোগ্রামটি শুরু করেছি।

“এই প্রোগ্রামের মাধ্যমে তারা জামানতমুক্ত স্ট্রাকচার ও প্রতিযোগিতামূলক বাজারদর নিশ্চিতের পাশাপাশি আর্থিক শৃঙ্খলা ও সঠিক হিসাবরক্ষণ পাচ্ছে। ঋণ বিতরণ দ্রুততর করতে আমরা সম্পূর্ণ প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় এবং অনলাইনের মাধ্যমে পরিচালনা করছি।”