কমলাপুর আইসিডি আরো ১০ বছর চবকের পরিচালনায়

ঢাকার কমলাপুর রেল স্টেশন সংলগ্ন ইনল্যান্ড কন্টেইনার ডিপো (আইসিডি) আরো ১০ বছর পরিচালনা করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2011, 10:55 AM
Updated : 27 Sept 2011, 10:55 AM
চট্টগ্রাম, সেপ্টেম্বর ২৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ঢাকার কমলাপুর রেল স্টেশন সংলগ্ন ইনল্যান্ড কন্টেইনার ডিপো (আইসিডি) আরো ১০ বছর পরিচালনা করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।
মঙ্গলবার দুপুরে ঢাকার রেলভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়।
চট্টগ্রাম বন্দর সচিব সৈয়দ ফরহাদ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "বন্দর কর্তৃপক্ষ পরিচালনার বিষয়ে উভয়পক্ষই নীতিগত সিদ্ধান্তে পৌঁছেছে। আগামী অক্টোবর বা নভেম্বর মাসে উভয় মন্ত্রণালয়ের মধ্যে চুক্তি হবে।"
"তবে নতুন চুক্তি অনুযায়ী আইসিডি পরিচালনায় মোট মুনাফা বন্দর ও রেলওয়ে কর্তৃপক্ষ আধাআধিভাবে ভাগ হবে।"
সিদ্ধান্ত অনুযায়ী ২০১২ সাল থেকে পরবর্তী ১০ বছর বন্দর কর্তৃপক্ষ আইসিডি পরিচালনা করবে। চলতি বছরের ৩১ ডিসেম্বর আইসিডি পরিচালনার মেয়াদ শেষ হচ্ছে।
যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, নৌ মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান হাওলাদার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম আনোয়ারুল ইসলাম, রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম ইউসুফ আলী মৃধাসহ দুই মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
১৯৮৭ সালে ঢাকার কমলাপুর রেল স্টেশনের পাশে ৩২ একর জায়গা নিয়ে বন্দর কর্তৃপক্ষ এ আইসিডি নির্মাণ করে। সেসময় থেকে বন্দর এটি পরিচালনা করে আসছে।
তখন আইসিডিতে যত কন্টেইনার হ্যান্ডলিং হয় তার স্টোর রেন্ট, ইক্যুইপমেন্ট খাত, পরিবহন খাতসহ বিভিন্ন খাতে বিভিন্ন মাত্রায় বন্দর ও রেলওয়ে কর্তৃপক্ষ আয় ভাগাভাগি করে নিত।
নতুন চুক্তির ক্ষেত্রে আইসিডিতে কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে সামগ্রিক আয় থেকে ব্যয় বাদ দিয়ে যা উদ্বৃত্ত অর্থ আধাআধি ভাগের বিষয়ে 'এক ধরনের' সমঝোতা হয়েছে বলে রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম ইউসুফ আলী মৃধা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমসি/পিডি/২২৪৯ ঘ.