করোনাভাইরাস: সুবিধাবঞ্চিতদের পাশে ব্র্যাক-ইউনিলিভার

করোনাভাইরাস প্রতিরোধে সুবিধাবঞ্চিত মানুষদেরকে সচেতন করার পাশাপাশি পাঁচ লাখ প্যাকেট তরল সাবান বিতরণ করছে ব্র্যাক ও ইউনিলিভার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2020, 05:29 PM
Updated : 24 March 2020, 05:29 PM

ইউনিলিভারের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশে নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে যৌথভাবে কাজ করছে ব্র্যাক এবং ইউনিলিভার।

প্রাথমিকভাবে সংস্থা দুটি সারাদেশের সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে স্বাস্থ্য বিধি সম্পর্কে প্রচারণা চালানোর পাশাপাশি চলতি সপ্তাহে প্রায় পাঁচ লাখ প্যাকেট লাইফবয় তরল সাবান বিতরণ করছে।

ঢাকার উত্তর সিটি করপোরেশন ও দক্ষিণ সিটি করপোরেশনসহ দেশের ১২টি সিটি করপোরেশনে বসবাসরত দরিদ্র পরিবারের মধ্যে এই সব প্যাকেট বিতরণ করা হচ্ছে। সাবান দেওয়া হয়েছে দেশের ৪৩টি জেলার ৮টি পৌরসভায়।

গত ২২শে মার্চ থেকে মাঠপর্যায়ে এই কার্যক্রম শুরু হয়েছে।  

ইউনিলিভার বলছে, যৌথ উদ্যোগের অংশ হিসেবে ব্যক্তিগত পরিচ্ছন্নতা, সামাজিক দূরত্ব বজায় রাখা ও নির্দিষ্ট কিছু সামাজিক শিষ্টাচার পালনের মাধ্যমে সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে ব্যাপক জনসচেতনতা সৃষ্টিতে কাজ করছে সংস্থা দুটি। পাশাপাশি জনগণের মধ্যে ব্যক্তিগত পরিচ্ছন্নতায় সহায়ক উপকরণও বিতরণ করা হচ্ছে।

ব্র্যাকের নির্বাহী পরিচালনক আসিফ সালেহ্ বলেন, ওরস্যালাইনের প্রসার, শিশুর জীবনরক্ষাকারী টিকাদান কার্যক্রম, শরণার্থী সংকটসহ বিভিন্ন সংকট ও দুর্যোগ মোকাবেলায় ব্র্যাকের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।

“সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে এই সংক্রমণ প্রতিরোধে আমরা সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গেও সমন্বিত উদ্যোগ নিচ্ছি।”

 ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক কেদার লেলে বলেন, “লাইফবয়ের মাধ্যমে আমাদের বিভিন্ন পার্টনারদের সাথে নিয়ে প্রতিনিয়ত সবার কাছে পরিস্কারভাবে হাত ধোয়ার বার্তা পৌঁছে দিচ্ছি।

“বাংলাদেশের প্রান্তিক এবং এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত হতে পারে এমন জনগণের কাছে সচেনতনতামূলক স্বাস্থ্য বার্তা পৌঁছে দেবার লক্ষ্যে কাজ করছি। মানবজাতিকে এই অদৃশ্য ভাইরাস থেকে রক্ষা করার প্রয়াসে এখন আমাদেরকে সুশৃঙ্খলার সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।“