পেঁয়াজ-লবণসহ নিত্য পণ্য নিয়ে বসছে এফবিসিসিআই

চাল, ডাল, পেঁয়াজ, লবণসহ নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর দাম, মজুদ এবং সরবরাহ ব্যবস্থা নিয়ে এক জরুরি বৈঠক ডেকেছে ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 01:24 PM
Updated : 20 Nov 2019, 01:24 PM

রোববার বেলা ১২টায় রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে এই বৈঠক হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী  চাল, ডাল, গম, ভোজ্যতেল, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ, মরিচ, গরম মসলা, চিনি, লবণ, মাছ, মাংস ও পোল্ট্রির বছরব্যাপী চাহিদা, দেশে পণ্যের উৎপাদন, আমদানি, মজুদ ব্যবস্থা, সরবরাহ ব্যবস্থাপনা ও যৌক্তিক মূল্য নির্ধারণের প্রয়োজনীয় দিক নির্দেশনা নিয়ে বৈঠকে আলোচনা হবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন,  রাজস্ব বোর্ড-এনবিআর’র চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা বৈঠকে উপস্থিত থাকবেন।

এছাড়া জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি, ট্যারিফ কমিশন, প্রতিযোগিতা কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠন এবং প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেবেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

ভারত সেপ্টেম্বরে হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশের বাজারে এই পণ্যের দাম বাড়তে বাড়তে আড়াইশ টাকায় উঠেছিল গত সপ্তাহে। নতুন পেঁয়াজ বাজারে আসার পাশাপাশি কার্গো বিমানে করে বিদেশ থেকে পেঁয়াজ আনার ঘোষণা দাম কিছুটা কমলেও এখনও দেড়শ টাকার উপরে কেজি বিক্রি হচ্ছে।

এর মধ্যে মঙ্গলবার লবণের দাম বেড়ে যাচ্ছে বলে গুজব ছড়িয়ে পড়ায় সারা দেশে লবণ কেনার ‍হিড়িক পড়ে। ঢাকাসহ দেশের বেশিরভাগ জায়গার দোকানগুলোতে লবণ শেষ হয়ে যাওয়ার পাশাপাশি কোথাও কোথাও ৩৫ টাকার লবণ ১০০ টাকায়ও বিক্রি হয়।

এদিকে কয়েক দিন ধরে চালের দামও কিছুটা বাড়তির দিকে রয়েছে।

নিত্য প্রয়োজনীয় এই তিনটি পণ্যসহ অন্যান্য পণ্য নিয়ে বেঠকে আলোচনা হবে।