তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি তৈরিতে এডিএন এডু সার্ভিস

তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে কর্মক্ষেত্রে তাদের আরও উপযোগী করে তুলতে কাজ করছে এডিএন এডু সার্ভিসেস লিমিটেড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2019, 01:49 PM
Updated : 5 Feb 2019, 01:36 PM

সোমবার রাজধানীর ধানমন্ডি ক্লাবে এডিএন এডু সার্ভিসেসের গত বছরের প্রাপ্তি ও চলতি বছরের পরিকল্পনা সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তপন কান্তি সরকার এডিএন এডু সার্ভিসের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, “বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। তথ্যপ্রযুক্তিতে দক্ষতা অর্জন না করলে কর্মক্ষেত্রে ভালো করা সম্ভব না। বিশ্ববাজারে আইটির যেসব নতুন নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে, সেসব ক্ষেত্রগুলোতে দক্ষ জনশক্তি তৈরিতে আমরা কাজ করছি।”

এডিএন এডু সার্ভিস তিন থেকে চার বছর মেয়াদী ৬টি কোর্সের মাধ্যমে প্রশিক্ষণ দিচ্ছে। কোর্সগুলো হল- ওয়েব অ্যান্ড গ্রাফিক ডিজাইন, ফিল্ম মেকিং, টুডি-থ্রিডি অ্যানিমেশন, অডিও অ্যান্ড ভিডিও এডিটিং, হার্ডওয়্যার অ্যান্ড নেটিওয়ার্কিং এবং ক্লাউড অ্যান্ড সাইবার সিকিউরিটি।

কোর্সগুলো করতে ফি লাগবে ১৫ থেকে ৭০ হাজার টাকা। দেশি প্রশিক্ষকদের পাশাপাশি বিদেশি প্রশিক্ষকরাও ক্লাস নিচ্ছেন বিভিন্ন কোর্সে।

তপন কান্তি জানান, এডিএন এডু সার্ভিস ২০১৭ সাল থেকে যাত্রা শুরু করে। গত দু’বছরে দেড় হাজার শিক্ষার্থী এ প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে দেশ ও দেশের বাইরে কাজ করছে।

প্রতিষ্ঠানটির কার্যক্রমের ফলে সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখার সুযোগ সৃষ্টি হবে আশা প্রকাশ করেন তিনি।

যাত্রা শুরুর প্রসঙ্গে তপন কান্তি সরকার বলেন, ৩০ বছরেরও বেশি সময় ধরে শুধু তথ্যপ্রযুক্তিতে কাজ করছে এডিএন গ্রুপ। এই গ্রুপের ছয়টি প্রতিষ্ঠান- এডিএন টেলিকম, টেকভ্যালী নেটওয়ার্কস, এডিএন টেকনোলজি, ইনজেন বাংলাদেশ, এডিএন এডু সার্ভিস ও এডিএন ডিজিটাল স্ব স্ব ক্ষেত্রে সুনামের সাথে কাজ করছে।

প্রতিবছরই দেশে শিক্ষিত বেকার তৈরি হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, “আমাদের প্রতিষ্ঠানগুলোতে আইটি ক্ষেত্রে দক্ষ জনবলের প্রয়োজন হয়। কিন্তু অনেকক্ষেত্রেই চাহিদামাফিক জনবল পাওয়া যায় না। আইটি খাতে দক্ষ করে তুলতে এবং বিশ্ববাজারে আইটির যেসব নতুন নতুন ফিল্ড তৈরি হচ্ছে, দেশের জনগোষ্ঠীকে সেগুলোর উপযোগী করে তুলতেই আমরা ট্রেইনিং দিচ্ছি।”

এডিএন এডু সার্ভিস দেশি ও আর্ন্তজাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের ‘এডুকেশন পার্টনার’ হিসাবে কাজ করছে। বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠান এপটেক ইন্টারন্যাশনালের বাংলাদেশে মাস্টার ফ্রেঞ্চাইজি হিসাবে কাজ করছে প্রতিষ্ঠানটি।

তপন কান্তি জানান, এপটেকের এই কোর্সগুলোতে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ আছে, যার মাধ্যমে বাংলাদেশে দুই বছরের কোর্স শেষ করে সরাসরি লন্ডনের মিডলসেক্স ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে এডিএন এডু সার্ভিসেস লিমিটেডের হেড অফ বিজনেস নুরুল আলম (সোহাইল) জানান, বাংলাদেশের একমাত্র অ্যানড্রয়েড অথরাইজড টেস্টিং সেন্টার হচ্ছে এডিএন এডু সার্ভিস। এছাড়াও ইসি কাউন্সিল, বিংচার্ড, কমসিয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠিত সার্টিফিকেশন অথরিটির মনোনিত ট্রেনিং সেন্টার হিসাবে কাজ করছে এডিএন এডু সার্ভিস।

“এইসব অথরাইজেশনের ফলে বর্তমানে ব্লক চেইন, বিগ ডাটা, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট, উইন্ডোজ সার্ভার, ইথিক্যাল হ্যাকিংসহ বিভিন্ন কোর্সের আর্ন্তজাতিক মানের ভেন্ডর সার্টিফিকেশন প্রদান করা সম্ভব হচ্ছে এই সেন্টার থেকে।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, এডিএন এডু সার্ভিস বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে আরটিও (রেজিস্টার্ড ট্রেনিং অর্গানাইজেশন) প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃতি লাভ করেছে। প্রতিষ্ঠানটি বর্তমানে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের অধীনে এলআইসিটি প্রকল্পের আওতায় ট্রেনিং প্রদান করছে।

এডিএন গ্রুপের চিফ ডিজিটাল বিজনেস অ্যান্ড মার্কেটিং অফিসার রুহুল্লাহ রায়হান আল হুসাইন, গ্রাফিক্স অ্যান্ড অ্যানিমশন কোর্সের সিনিয়র ফ্যাকাল্টি দীনেশ কুমার ইয়াদভ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।