এনআইডি সার্ভার জটিলতায় সিম বিক্রি বিঘ্নিত

এনআইডি সার্ভার সমস্যায় বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন করতে না পারায় বুধবার দিনের অধিকাংশ সময় সিম বিক্রি বন্ধ রাখতে হয়েছিল মোবাইল ফোন অপারেটরদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 01:30 PM
Updated : 8 Nov 2017, 01:52 PM

রবির কমিউনিকেশন্স ও কর্পোরেটের ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এনআইডি সার্ভার সমস্যায় আজ বিকাল পর্যন্ত বায়োমেট্রিক নিবন্ধন করা সম্ভব হয়নি, তাই সিম বিক্রি বন্ধ ছিল।”

গ্রামীণফোনের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেনও  একই কথা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এনআইডি সার্ভার এর সমস্যার কারণে গ্রামীণফোনের সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়েছে। আমরা আশা করি, এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষ জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেবে।”

টেলিটকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “মঙ্গলবার রাত ৮টা থেকে বুধবার বিকাল ৫টা পর্যন্ত এনআইডি সার্ভার আকস্মিকভাবে বন্ধ থাকায় টেলিটকের সিম অ্যাকটিভ করার জন্য প্রয়োজনীয় বায়োমেট্রিক ফিঙ্গার প্রিন্ট কাজটি বন্ধ ছিল। এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারণে টেলিটকের গ্রাহকরা তাদের সিম অ্যাকটিভ করতে না পারায় টেলিটক আন্তরিকভাবে দুঃখিত।”

এনআইডি উইং-এর  কমিউনিকেশন্স অফিসার (জুনিয়র কনসালটেন্ট) হোসাইন মো. আশিকুর রহমান এনআইডি সার্ভারে কাজ বন্ধ থাকার বিষয়টি স্বীকার করেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পিডব্লিউডি আগারগাঁওস্থ এনআইডি কার্যালয়ে যে ট্রান্সফরমারের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ রাখে, তা মঙ্গলবার রাতে নষ্ট হয়ে যায়।

“পাওয়ার সাপ্লাই বন্ধ থাকায় বুধবার বিকাল ৫টা পর্যন্ত সেবা সংস্থার সঙ্গে বায়োমেট্রিক ফিঙ্গার প্রিন্টের কাজটিও বন্ধ ছিল। এ সময়ের পর তা আবার ঠিক হয়ে যায়।”

বুধবার বিকালের পর থেকে সার্ভার স্বাভাবিক পাওয়ার কথা জানিয়েছেন বাংলালিংকের কর্পোরেট কমিউনিকেশন ম্যানেজার অংকিত সুরেকা।