গ্রাহক ও আয় বেড়েছে গ্রামীণফোনের

মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ২০১৭ সালের তৃতীয় প্রান্তিকে রাজস্ব আয় করেছে ৩ হাজার ৩২০ কোটি টাকা, যা দ্বিতীয় প্রান্তিকের তুলনায় ২ দশমিক ৪ শতাংশ বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 04:22 PM
Updated : 19 Oct 2017, 04:28 PM
দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটরটি বছরের তৃতীয় প্রান্তিক শেষ করেছে ৬ কোটি ৩৯ লাখ গ্রাহক নিয়ে, যা আগের প্রান্তিকের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ বেশি।

ডেটা গ্রাহকের সংখ্যা ৩ কোটি হওয়ায় গ্রামীণফোনের মোট গ্রাহকের ৪৬ দশমিক ৯ শতাংশ তাদের ইন্টারনেট সেবা ব্যবহার করছে।

বৃহস্পতিবার গ্রামীণফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রামীণফোনের সিইও মাইকেল প্যাট্রিক ফোলি বলেন, “ভারি বৃষ্টিপাত আর ভয়াবহ বন্যার কারণে এই প্রান্তিক বেশ কঠিন ছিল। গ্রাহক সংগ্রহসহ বিভিন্ন দিকে টেলিকম শিল্প অব্যাহতভাবে খুবই প্রতিযোগিতামূলক ছিল। তা সত্ত্বেও আমরা ডেটা ও ভয়েস খাতে প্রবৃদ্ধি করতে পেরেছি।”

ফোলি বলেন, “এই প্রান্তিকে খুচরা পর্যায়ে সাফল্য ও প্রতিযোগিতামূলক অফারের কারণে প্রায় ৩০ লাখ ডেটা গ্রাহক যুক্ত হয়েছে।” 

আয়কর দেওয়ার পর ২০১৭ এর তৃতীয় প্রান্তিকে ৭০০ কোটি টাকা মুনাফা হয়েছে তাদের।এই সময়ে শেয়ার প্রতি আয় হয়েছে ৫ দশমিক ১৬ টাকা।

গ্রামীণফোনের নব নিযুক্ত সিএফও কার্ল এরিক বলেন, “গ্রামীণফোন এই প্রান্তিকেও তার প্রবৃদ্ধির ধারা এবং মুনাফা অব্যাহত রেখেছে। আমাদের রাজস্ব প্রদানকারী গ্রাহকের সংখ্যা বৃদ্ধি, ভয়েস খাতে মূল্য স্থিতিশীলতা এবং চলমান পরিচালন দক্ষতা কর্মসূচি শেয়ারহোল্ডারদের জন্য মূল্য সংযোজনে ভূমিকা রেখেছে।”

বছরের তৃতীয় প্রান্তিকে ভয়েস ও ডেটা চাহিদা পূরণে থ্রিজি নেটওয়ার্ক সম্প্রসারণ ও সক্ষমতা বৃদ্ধিতে ২১০ কোটি টাকা বিনিয়োগ করেছে গ্রামীণফোন।

অপারেটরটি জানায়, এই সময়ে ১৫৪টি টুজি এবং ২৮৪টি থ্রিজি বেস স্টেশন স্থাপন করা হয়েছে, যার ফলে মোট টুজি স্থাপনার সংখ্যা ১২ হাজার ৫১৭ এবং থ্রিজি স্থাপনার সংখ্যা ১১ হাজার ৮৪১ এ দাঁড়িয়েছে।

এই প্রান্তিকে গ্রামীণফোন কর, ভ্যাট, শুল্ক এবং লাইসেন্স ফি হিসেবে সরকারি কোষাগারে ১৮ দশমিক ৭ কোটি টাকা দিয়েছে, যা প্রতিষ্ঠানটির মোট রাজস্ব আয়ের ৫৬ দশমিক ৪ শতাংশ। এ বছরের মোট জমার পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৬৯০ কোটি টাকা।

এক নজরে গ্রামীণফোনের ২০১৭-এর তৃতীয় প্রান্তিক

সেপ্টেম্বর শেষে ৬ কোটি ৩৯ লাখ গ্রাহকের মধ্যে ৩ কোটি ইন্টারনেট গ্রাহক

৩ হাজার ৩২০ কোটি টাকা রাজস্ব আয়, গত প্রান্তিকের তুলনায় প্রবৃদ্ধি ২.৪ %

কর পরিশোধের পর নিট মুনাফা ৭০০ কোটি টাকা, ইপিএস ৫.১৬ টাকা

থ্রিজি নেটওয়ার্ক কাভারেজ ও ক্যাপাসিটি বৃদ্ধিতে ২১০  কোটি টাকা বিনিয়োগ