ঢাকায় পোশাকপণ্যের তিন প্রদর্শনী শুরু বুধবার

পোশাক শিল্পের যন্ত্রপাতি ও সহায়ক পণ্যের দেশ-বিদেশি সংগ্রহ নিয়ে ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনটি পৃথক আন্তর্জাতিক মেলা শুরু হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 01:13 PM
Updated : 15 Jan 2017, 01:13 PM

আগামী বুধবার থেকে চারদিন ব্যাপী এ প্রদর্শনীতে ২৪টি দেশের ৪০০টি প্রতিষ্ঠান অংশ নেবে বলে আয়োজকরা জানিয়েছেন।

জাকারিয়া ট্রেড আ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল, এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশ গার্মেন্ট অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েসন (বিজিএপিএমইএ) সম্মিলিতভাবে এসব প্রদর্শনীর আয়োজন করছে।

রোববার এক সংবাদ সম্মেলনে অন্যতম আয়োজক বিজিএপিএমইএ’র সভাপতি আব্দুল কাদের খান বলেন, “বুধবার বিকালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ‘গার্মেন্টেক বাংলাদেশ-২০১৭’; ‘ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক র্সোসিং ফেয়ার’ এবং ‘গ্যাপেক্সপো’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করবেন।”

সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী প্রতিদিন বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, এবারের প্রদর্শনীতে বাংলাদেশ ছাড়াও ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, কলম্বিয়া, মালয়শিয়া, কানাডা, স্পেন, ফ্রান্স এবং হংকংয়ের প্রতিষ্ঠান অংশ নেবে।

প্রতিষ্ঠানগুলো উৎপাদন সক্ষমতা, নিরাপত্তা, কমপ্লায়েন্স, দক্ষতা, উচ্চমূল্যের পণ্য, পণ্যের বৈচিত্র সংক্রান্ত নিজস্ব উদ্ভাবন মেলায় তুলে ধরবে।

প্রদর্শনীতে পোশাক তৈরির সর্বাধুনিক আন্তর্জাতিক প্রযুক্তি তুলে ধরা হবে। এসব প্রযুক্তি দেশের তৈরি পোশাক শিল্পের প্রধান চ্যালেঞ্জ উৎপাদন, মান, কমপ্লায়েন্স এবং মূল্য সংযোজন বৃদ্ধিতে সাহায্য করবে।

‘গার্মেন্টেক বাংলাদেশ ২০১৭’ এ আর্ন্তজাতিক মানের স্যুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডায়িং, ক্যাড/ক্যাম, প্রিন্টিং কাটিং, স্প্রেডিং মেশিন প্রদর্শন করা হবে।

অষ্টম ‘ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস সোর্সিং ফেয়ার’ এ বিভিন্ন কোম্পানি প্রাকৃতিক ও কৃত্রিম সুতা এবং ওভেন ও নিট শিল্পের জন্য উভয়ের মিশ্রনের সর্বাধুনিক সংগ্রহ তুলে ধরবে।

‘গ্যাপেক্সপো-২০১৭’ এর ৮ম আসরে থাকবে বাংলাদেশসহ অন্যান্য দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর গার্মেন্ট অ্যাকসেসরিজ এবং মোড়কসহ সংশ্লিষ্ট পণ্যের বিস্তৃত সংগ্রহ।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহ গার্মেন্ট অ্যাকসেসরিজ, মোড়ক এবং লেবেল, জিপার, ট্যাগ, ট্যাপ, থ্রেড, রিবন, বাটন, রিভেট, লেইস, হুক, ট্রান্সফার ফিল্ম, পেপার, ইনকসহ সংশ্লিষ্ট মেশিনারি তুলে ধরবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।