এনসিসি ব্যাংকের ৩০ বছর, চালু হচ্ছে ‘নারী ইউনিট’

রিটেইল ব্যাংকিংয়ে জোর দেওয়ার কথা বলেছেন এমডি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 07:02 PM
Updated : 17 May 2023, 07:02 PM

নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দিতে ব্যাংকিং সেবায় ‘নারী ইউনিট’ চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠার ৩০ বছর পেরিয়ে আসা ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার ঢাকার মতিঝিলের বেসরকারি ব্যাংকটির প্রধান কার্যালয়ে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এই ঘোষণা আসে।

এনসিসি ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মামদুদুর রশীদ আরও বলেন, “এখন আমরা রিটেইল ব্যাংকিংয়ের ব্যবসা সম্প্রসারণের দিকে গুরুত্ব দিতে চাই। বর্তমানে এ খাতে ৬৯২ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে।’’

গ্রাহকদের জীবন যাত্রার মান উন্নয়ন ও চাহিদার পরিবর্তন হওয়ায় এনসিসি ব্যাংক এ দিকে ঝুঁকছে বলে জানান তিনি।

এজন্য উপজেলা ও গ্রাম পর্যায়ে গৃহ ঋণ, প্রবাসীদের জন্য বিশেষ ঋণ ও প্রান্তিক আয়ের মানুষের জন্য ঋণ পণ্য চালু করছে ব্যাংকটি। ক্রেডিট ও ডেবিট কার্ডের নতুন নতুন ফিচার সংযোজন এবং ইসলামী ব্যাংকিং সেবার কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে।

এনসিসি ব্যাংকের ক্রেডিট কার্ডের বিপরীতে বিমা সুবিধা থাকায় গ্রাহকের মৃত্যুর পর বিমা প্রতিষ্ঠানই বকেয়া টাকা পরিশোধ করবে বলে জানান মামদুদুর।

ব্যাংকিং খাতে দেশে প্রথমবারের মতো ‘ইনোভেশন সেন্টার’ চালু করার কথা জানিয়ে তিনি বলেন, পরিবেশবান্ধব অর্থায়ন বৃদ্ধি ও কর্পোরেট গ্রাহকদের মধ্যে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা চালু করার সিদ্ধান্ত নিয়েছে এনসিসি ব্যাংক।

গ্রামীণ পর্যায়ে গ্রাহকদের ব্যাংকিং সেবার আওতায় আনতে ‘ফিনান্সিয়াল লিটেরেসি কর্নার’ চালু করেছে এনসিসি ব্যাংক।

এর মাধ্যমে ছাত্র, নারী, যুব সমাজ, শিক্ষক ও ক্ষুদ্র উদ্যোক্তদের আর্থিক খাতের বিভিন্ন নিয়মাচার ও পরিচালন বিধি সম্পর্কে সচেতন করবে এনসিসি ব্যাংক।

২০২২ সালে ৭১৫ কোটি টাকা পরিচালন মুনাফার তথ্য জানিয়ে এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, গত বছরে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার আলোকে কর্মীদের ন্যূনতম বেতন বাস্তবায়ন করতে অতিরিক্ত ৪০ কোটি টাকা ব্যয় করেছে এনসিসি ব্যাংক।

এক হাজার কোটি টাকার অবলোপনকৃত ঋণ নিয়ে চলা ব্যাংকটি আগামীতে ব্যবসা বাড়াতে নতুন নতুন খাতে বিনিয়োগ শুরু করেছে সক্ষমতা বৃদ্ধিতে। এতে গত বছরে ব্যয় অনুপাতে আয় কিছুটা কমেছে আগের বছরের চেয়ে বলে জানান মামদুদুর রশীদ।

বিনিয়োগকারীদের ২০২১ সালে ১৬ শতাংশ লভ্যাংশ দিলেও ২০২২ সালের মুনাফা বৃদ্ধি হলেও ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার কারণ ব্যাখ্যায় তিনি বলেন, “শেয়ারহোল্ডারদের আগামীতে আরও ভালো মুনাফা দিতে এবার পরিশোধিত মূলধন বাড়াচ্ছে এনসিসি ব্যাংক। এজন্য আমরা ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছি। এটিও শেয়ারহোল্ডারদের পক্ষ থেকে আগামীর জন্য বিনিয়োগ।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনসিসি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এম শামসুল আরেফীন, উপ-ব্যবস্থাপনা পরিচালক মাহবুব আলম, উপ-ব্যবস্থাপনা পরিচালক রাফাত উল্লা খান, মানব সম্পদ বিভাগের প্রধান হাসনাইন মামুন ও রিটেইল ঋণ বিভাগের প্রধান রেদওয়ানুল হক।

১৯৮৫ সালের ২৫ নভেম্বর বিনিয়োগ কোম্পানি হিসেবে যাত্রা শুরুর পর ১৯৯৩ সালের ১৭ মে ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক নামে পূর্ণাঙ্গ বাণিজ্যিক ব্যাংক হিসেবে কাজ শুরু হয়। ব্যাংকটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০০০ সালে।