ইউনিলিভারের ডিস্ট্রিবিউশন ডিপোতে সৌরবিদ্যুৎ স্থাপন

সৌর বিদ্যুতের এই প্ল্যান্টটি বছরে ৫৩ হাজার ৫৬০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 02:13 PM
Updated : 30 Nov 2022, 02:13 PM

ইউনিলিভার বাংলাদেশ (ইউবিএল) বগুড়ায় তাদের ওয়্যারহাউজ ডিস্ট্রিবিউশন ডিপোতে প্রথমবারের মতো সোলার প্যানেল স্থাপন করেছে।

এই সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে ইউনিলিভার বাংলাদেশে তার বিতরণ নেটওয়ার্ককে নবায়নযোগ্য শক্তির আওতায় নিয়ে আসার যাত্রা শুরু করলো।

সৌর বিদ্যুতের এই প্ল্যান্টটি বছরে ৫৩ হাজার ৫৬০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনিলিভার জানিয়েছে, এই উদ্যোগ আগামী ১৫ বছরে ২০২ টন কার্বন নিঃসরণ কমিয়ে আনার ক্ষেত্রে দীর্ঘমেয়াদি লক্ষ্যপূরণে ভূমিকা রাখবে। চট্টগ্রামের কালুরঘাটে ১১ বছর আগে ইউনিলিভার তার সর্ববৃহৎ কারখানায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে নবায়নযোগ্য শক্তির ব্যবহার শুরু করে।

সোলশেয়ার (SOLshare) এর কারিগরি সহযোগিতায় ডিস্ট্রিবিশন ডিপোতে সৌর বিদ্যুৎ অন্তর্ভুক্ত করছে ইউনিলিভার।

উদ্বোধনী অনুষ্ঠানে ইউনিলিভার বাংলাদেশের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর জাভেদ আখতার বলেন, “জলবায়ু বিষয়ক কার্যক্রম গ্রহণের ক্ষেত্রে প্রতি টন কার্বন নিঃসরণকে গুরুত্ব দিয়ে ভাবতে হবে। এ কারণে আমরা আমাদের ব্যবসার ফলে সৃষ্ট গ্রিন হাউজ গ্যাস ফুটপ্রিন্ট নির্ভুলভাবে পরিমাপ করছি, যাতে আমরা বুঝতে পারি কোথা থেকে এই নিঃসরণ হচ্ছে ও সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারি।

“২০১৫ সাল থেকে আমরা আমাদের বিশ্বজুড়ে কার্যক্রমে কার্বন নিঃসরণ ৬৪ শতাংশ কমিয়ে আনতে সক্ষম হয়েছি এবং এই অর্জনের ফলে ২০২৫ সাল নাগাদ কোম্পানির ৭০ শতাংশ কার্বন নিঃসরণ কমিয়ে আনতে পারব।”

ইউনিলিভার বাংলাদেশের সাপ্লাই চেইন ডিরেক্টর রুহুল কুদ্দুস, ন্যাশনাল লজিস্টিকস-এর সিনিয়র ম্যানেজার দিলরুবা আহমেদ, সোলশেয়ারের ম্যানেজিং ডিরেক্টর ও কো-ফাউন্ডার সেবাশ্চিয়ান গ্রোহ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।