‘বেশি’ দাম নিলে দোকান বন্ধ, হুঁশিয়ারি মেয়র আতিকের

বিক্রেতা বেশি দাম নিলে ক্রেতারা ডিএনসিসির হটলাইন নম্বর ১৬১০৬ এ জানাতে পারবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 02:17 PM
Updated : 23 March 2023, 02:17 PM

রমজানে কোনো দোকানি ক্রেতার কাছ থেকে পণ্যের দাম নির্ধারিত মূল্যের বেশি নিলে দোকান বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার মহাখালী কাঁচাবাজারে মূল্য তালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ড উদ্বোধন ও বাজার পরিদর্শনে গিয়ে তিনি এ হুঁশিয়ারি দেন।

এ সময় মেয়র বলেন, “অন্যান্য দেশে রমজান বা অন্য কোনো উৎসব এলে ব্যবসায়ীরা ক্রেতাদের জন্য ছাড় দেয়। আর আমাদের দেশের ব্যবসায়ীরা সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করেন। এটা খুবই লজ্জাজনক। কেউ বেশি দাম নিচ্ছে কি না তা আমরা পুরো রমজান মাস বাজার মনিটরিং করব। বেশি মূল্য নিয়েছেন এমন অভিযোগ যদি কেউ জানায়, তাহলে দোকান বন্ধ করে দেব।”

কেউ বেশি দাম নিলে ক্রেতারা ডিএনসিসির হটলাইন নম্বর ১৬১০৬ এ অভিযোগ করতে পারবেন বলেও জানান মেয়র।

তিনি বলেন, ডিসপ্লে বোর্ডে ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা এবং বাজার কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের মোবাইল নম্বর দেওয়া থাকবে। এসব নম্বরে ফোন করেও ভোক্তারা অভিযোগ জানাতে পারবেন। এছাড়াও বোর্ডে কিউআর কোড থাকবে স্মার্ট ফোন ব্যাবহার করে সেটি স্ক্যান করেও অভিযোগ জানানো যাবে।

মেয়র জানান, ডিএনসিসির ১১টি মার্কেটে মূল্য তালিকাসহ ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হয়েছে। প্রতিদিন বিকাল ৩টায় পণ্যের দাম জানিয়ে কৃষি মন্ত্রণালয় থেকে ডিএনসিসির মনিটরিং টিমের কাছে বিজ্ঞপ্তি পাঠানো হবে। সেই মূল্য পাওয়ার পর তা ডিজিটাল বোর্ডের মাধ্যমে সবার কাছে তুলে ধরা হবে।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান রাজস্ব কর্মকর্তা আ ন ম তরিকুল ইসলাম, অঞ্চল-৩ এর নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী, বাজার মনিটরিং কমিটির আহ্বায়ক ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম উপস্থিত ছিলেন।