পাহাড়ে ফল ফলালো সুশান্ত

নিজের বাগান থেকে লাখ টাকার বেশি দেশি-বিদেশি জাতের বরই বিক্রয় করেছেন সুশান্ত তঞ্চঙ্গ্যা।

অজয় মিত্রঅজয় মিত্রনাগরিক সাংবাদিক
Published : 29 April 2023, 08:24 PM
Updated : 29 April 2023, 08:24 PM

প্রকৃতিগতভাবেই কৃষি নির্ভর জীবন ছিল বলেই হয়ত কৃষি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেছিলেন সুশান্ত তঞ্চঙ্গ্যা।

সেই স্বপ্ন বাস্তবায়নে ২০১৬ সালে সোনারাম কারবারি পাড়ায় ১০ একর পাহাড়ি ঢালু জমিতে ফলের বাগান সাজাতে শুরু করেন তিনি।

২০১৮ সালে বরই গাছের চারা রোপন করেন। তাতে ফলন আসতে শুরু করে ২০২০ সাল থেকে ।

রাঙামাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে সুশান্ত তঞ্চঙ্গ্যার বাগানে প্রায় ২০ প্রজাতির ফলজ চারা রয়েছে, এসব তাকে পার্বত্য চট্টগ্রামের একজন সফল কৃষি উদ্যোক্তা হিসাবে পরিচিতি এনে দিয়েছে।

এ পর্যন্ত তিনি নিজের বাগান থেকে লাখ টাকার বেশি দেশি-বিদেশি জাতের বরই বিক্রয় করেছেন। চাষ করেছেন বল সুন্দরী, কাশমেরি, আপেল কুল, ভারত সুন্দরী, দেশীয় মিষ্টি ও টক জাতের বরই।

বাগানে সবচেয়ে বেশি রয়েছে বল সুন্দরী বরইয়ের গাছ। ফলনে সুস্বাদু, আকারে বড় হওয়ায় বাজারে বল সুন্দরীর জাতের বরইয়ের চাহিদাও বেশি।

ফলের বাগানি সুশান্ত তঞ্চঙ্গ্যা বলেন, ”এ বছর সহ তিন বছর ধরে আমি বরই বিক্রয় করছি।

”২০২০ সালে ৮০ হাজার, ২০২১ সালে  এক লাখ ২০ হাজার টাকার বরই বিক্রয় করলাম। চলতি বছরের জানুয়ারি থেকে বিক্রয় শুরু করেছি, এ যাবৎ এক লাখ টাকার বরই বিক্রয় করেছি। আশা করছি এই বছরে মোট ৫ লাখ টাকার বরই বিক্রয় করতে পারব।”

কীটনাশকের ব্যবহার এড়িয়ে ফলের বাগান গড়ে তুলেছেন জানিয়ে এই উদ্যোক্তা বলে,  “ এবার কফি ও বারোমাসি কাঁঠালের চারা রোপণ করেছি।

”এক বছরের মাথায় ড্রাগন ও বারোমাসি কাঁঠালের ফলন আসতে শুরু করবে।”

সুশান্ত তঞ্চঙ্গ্যা একজন ’পরিশ্রমী ও সফল উদ্যোক্তা’ বলে মন্তব্য করলেন কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) রাঙামাটি কার্যালয়ের উপপরিচালক কৃষিবিদ তপন কুমার পাল।

তিনি বলেন,  “এ বছর বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারের জন্য সুশান্ত তঞ্চঙ্গ্যা আবেদন করেছেন।

”আমরা আশাবাদী তিনি এবার একজন সফল উদ্যোক্তা হিসাবে পুরস্কৃত হবেন। কৃষি বিভাগ নতুন নতুন উদ্যোক্তা তৈরিতে সহায়তা করে আসছে।”

বাড়ির পাশে এমন বাগান করার জন্য এখন অনেকেই এই উদ্যোক্তা তরুণের পরামর্শ নিতে আসছেন। তার বাগানে এলাকার অনেক বেকার যুবকদের কাজের সুযোগ মিলেছে।

তাদের মধ্যে একজন সুকুমার চাকমা বলেন, ‘সুশান্ত দা আমাদের এলাকায় এক নামে মডেল কৃষক হিসাবে পরিচিত। আমি তার বাগানে কাজ করছি পাশাপাশি এখন নিজের বাড়ির পাশেও কফি আর বল সুন্দরী বরইয়ের চারা সৃজন করেছি।“

এভাবে সুশান্ত তঞ্চঙ্গ্যার  দেখাদেখি স্থানীয় অনেক তরুণ চাকরির নেশা ছেড়ে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন বুনছেন।

আপনার নিবন্ধিত ইমেইল থেকে অপ্রকাশিত লেখা/ছবি/ভিডিও আকারে নাগরিক সংবাদ পাঠান citizen.journalism@bdnews24.com  ঠিকানায়।  
নিবন্ধিত নাগরিক সাংবাদিক হতে আপনার নাম (বাংলা ও ইংরেজিতে), ঠিকানা, ফোন নম্বর, ইমেইল আইডি এবং ছবি  citizen.journalism@bdnews24.com  ঠিকানায় ইমেইল করুন।