আন্তর্জাতিক যুব দিবসে বান্দরবানে যুবশক্তির জন্য বার্তা

সুমিত বণিক
Published : 26 August 2020, 01:50 PM
Updated : 26 August 2020, 01:50 PM

১৯৯৯ সালে জাতিসংঘের পর প্রতি বছর ১২ অগাস্ট  আন্তর্জাতিক যুব দিবস পালন করা হয়। যুব দিবসের এ বারের প্রতিপাদ্য ছিল, 'ইয়ুথ এনগেজমেন্ট ফর গ্লোবাল অ্যাকশন'  অর্থ্যাৎ বৈশ্বিক কর্মে যুব শক্তি।

এ বছর বান্দরবানে দিবসটিকে ঘিরে নেওয়া হয়েছে বেশ কিছু উদ্যোগ।

বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় স্থানীয়ভাবে উন্নয়ন কর্মকাণ্ডের পরিকল্পনায় সুবিধাবঞ্চিত কিশোরী ও  নারীদের সক্রিয় অংশগ্রহণ খুবই হতাশাব্যঞ্জক।  ইউরোপীয় ইউনিয়নের এক প্রকল্পের আওতায় কিশোরী মেয়ে ও নারীদের মধ্যে জীবন দক্ষতার উন্মেষ ঘটানোর পাশাপাশি তাদেরকে স্বাস্থ্যগত দক্ষতা বৃদ্ধি ও সামগ্রিকভাবে ক্ষমতায়িত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

প্রকল্পের উদ্যোগে প্রজনন ও যৌন স্বাস্থ্যের পরিচর্যা এবং অধিকারগুলো সম্পর্কে সচেতন করে তোলার কাজ চলমান রয়েছে। যেন তারা সংশ্লিষ্ট সেবা কেন্দ্রে গিয়ে নিজের অধিকার বা সেবা গ্রহণের বিষয়টি নিয়ে দাবি করতে পারে।

আন্তর্জাতিক যুব দিবসে স্থানীয় ও বৈশ্বিক পর্যায়ে যুবশক্তির উপর গুরুত্ব দিয়ে এই প্রকল্প সংশ্লিষ্ট প্রতিনিধিরা  'সুন্দর ভবিষ্যতের জন্য প্রয়োজন যুবদের ক্ষমতায়ন, 'যুবরা হল ভবিষ্যতের স্বপ্ন ও আশা',  'যুবদের সম্পৃক্ততা আনবে দেশে একতা', 'টেকসই উন্নয়নের জন্য দরকার যুবদের সম্পৃক্ততা' সহ বিভিন্ন বার্তা দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক