৯টা-৪টা সূচিতে আসছে সরকারি অফিস

সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস ১৫ নভেম্বর থেকে এই সূচিতে চলবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2022, 08:58 AM
Updated : 31 Oct 2022, 08:58 AM

দুই মাস পর আবার বদলাচ্ছে অফিস সময়, ১৫ নভেম্বর থেকে সব সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসে কাজ চলবে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের নতুন সূচির বিষয়টি জানান।

তিনি বলেন, ৯টা থেকে ৪টার এই সূচি সরকারি ও স্বায়ত্তশাসিত অফিসের জন্য। সুপ্রিম কোর্ট, বাংলাদেশ ব্যাংক, স্কুল-কলেজ কর্তৃপক্ষ নিজেদের সুবিধা অনুযায়ী সময়-সূচি নির্ধারণ করবে।

Also Read: কর্মঘণ্টা কমিয়ে বদলে গেল অফিস সূচি

আগে সরকারি কর্মীরা অফিস করতেন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। জ্বালানি সংকটের মধ্যে বিদ্যুৎ সাশ্রয়ের চেষ্টায় ২৪ অগাস্ট থেকে কর্মঘণ্টা কমিয়ে অফিস ও ব্যাংকের সময়সূচি বদলে দেয় সরকার।

সে অনুযায়ী গত দুই মাসের বেশি সময় সকল সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস চলছে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

আর ব্যাংকের কাজ এখন চলে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত, যা ২৪ অগাস্টের আগে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ছিল।

অফিস সূচি বদলের ওই সিদ্ধান্ত জানিয়ে গত ২২ অগাস্ট মন্ত্রিসভার বৈঠকের পর খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছিলেন, “এটার দুইটা সুবিধা। একটা হল বিদ্যুতের সাশ্রয় হবে, আর ট্রাফিক জ্যামটাও একটু ডিস্ট্রিবিউটেড হয়ে যাবে।”

ওই সূচি পরিবর্তনে বিদ্যুৎ কতটা বাঁচানো গেছে, সেই হিসাব জানা যায়নি। তবে অফিস সময় এগিয়ে আনার সঙ্গে সঙ্গে রাজধানীতে যানজটের সময় এগিয়ে এসেছে।

এখন অফিস শুরুর সময় এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হলেও মোট কর্মঘণ্টা আট ঘণ্টা না করে সাত ঘণ্টাই রাখা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, শীত মৌসুম চলে আসায় সূচি পরিবর্তনের এই সিদ্ধান্ত হয়েছে।