হুন্ডি নয়, রেমিটেন্স পাঠান ব্যাংকে: প্রধানমন্ত্রী

দেশে বিনিয়োগ করার জন্যও প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন সরকারপ্রধান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 03:47 PM
Updated : 4 Jan 2023, 03:47 PM

হুন্ডির পথে না গিয়ে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিটেন্স পাঠাতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে থেকে আসা প্রবাসী আওয়ামী লীগ নেতারা বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে তার কার্যালয়ে গেলে তাদের উদ্দেশে এ আহ্বান জানান সরকারপ্রধান।

বাসস জানিয়েছে, প্রধানমন্ত্রী হুন্ডির মাধ্যমে দেশে রেমিটেন্স না পাঠিয়ে সরাসরি ব্যাংকের মাধ্যমে পাঠাতে প্রবাসী বাংলাদেশীদের প্রতি অনুরোধ জানান। সেই সঙ্গে প্রবাসী নেতাদের দেশে বিনিয়োগ করার আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশে বিনিয়োগ আকৃষ্ট করার জন্য আমরা যৌথ পদক্ষেপ নিয়েছি। আমরা সারাদেশে একশ অর্থনৈতিক জোন প্রতিষ্ঠা করেছি। যারা আগ্রহী, তারা এখানে বিনিয়োগ করতে পারেন। একজন অংশীজনের সাথেও বিনিয়োগ করতে পারেন। আপনারা যত বেশি বিনিয়োগ করবেন, দেশ তত বেশি সুফল পাবে।”

দেশের বিনিয়োগ পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, “দেশে বিদেশি বিনিয়োগের প্রবাহ ভাল। বিদেশিরাও এখন বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছে।”

তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে সৃষ্ট বৈশ্বিক পরিস্থিতিতে সব দেশের মানুষই যে দুভোর্গে পড়েছে, সে কথাও প্রধানমন্ত্রী বলেন।

তিনি বলেন, দেশের মানুষ যাতে অন্তত খাবারের কষ্ট না পায়, সেজন্য সরকার ‘সম্ভাব্য সব পদক্ষেপ’ নিয়েছে।

“যত অর্থই লাগছে, আমরা বিশ্বের যে কোনো দেশ থেকেই খাদ্য ক্রয় করছি। রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে আমরা কিছু সমস্যারও সম্মুখিন হচ্ছি, তবে জনগণকে কষ্ট পেতে দেব না।”

শেখ হাসিনা বলেন, মন্দার কারণে সারা বিশ্বে মূল্যস্ফীতি বাড়লেও বাংলাদেশে ‘কিছুটা কমেছে’। দেশে আমন ধানের উৎপাদন নিয়েও তিনি সন্তোষ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, “দেশে আমনের ভাল ফলন হয়েছে। কৃষকরা এখন বোরো আমন ধান চাষে ব্যস্ত সময় কাটাচ্ছে। দেশে সারের পর্যাপ্ত মজুদ রয়েছে।”

প্রধানমন্ত্রী বলেন, দেশে কেউ যাতে গৃহহীন না থকে, সেজন্য জাতির পিতার আদর্শ অনুসরণ করে তার সরকার প্রত্যেককে গৃহায়ন কর্মসূচির আওতায় আনতে কাজ করছে। পুলিশ, সশস্ত্র বাহিনী এবং অন্যান্য সংস্থা গৃহহীন ও ভূমিহীনদের আশ্রয়ের ব্যবস্থা করে দিতে সরকারের সাথে হাতে হাত রেখে কাজ করছে ।

“সরকারি কর্মকর্তাসহ প্রত্যেকে দেশকে সম্মৃদ্ধির পথে এগিয়ে নিতে ভালো কাজ করছে। সরকার ইতোমধ্যে প্রতিটি বাড়িতে বিদ্যুৎ দিয়েছে, বিশেষ করে সেচের জন্য ছোট সোলার প্যানেল স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে।”

দুর্যোগে অথবা দেশের যে কোনো প্রয়োজনে প্রবাসীদের অবদানের কথা  অনুষ্ঠানে স্মরণ করেন প্রধানমন্ত্রী।