পোস্তগোলা সেতুর সংস্কার শুরু, গাড়ি চলছে বিকল্প পথে

সংস্কারকাজ চলার পুরো সময়ে ট্রাক, পিকআপ ভ্যান, কভার্ড ভ্যান, কনটেইনারবাহী লরি চলাচল বন্ধ থাকবে সেতুতে। আর ২৪, ২৮ ফেব্রুয়ারি এবং ১, ৪ ও ৮ মার্চ বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার ও অটোরিকশা চলতে পারবে না সেতুতে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2024, 10:26 AM
Updated : 22 Feb 2024, 10:26 AM

ঢাকার পোস্তগোলায় প্রথম বুড়িগঙ্গা সেতু সংসকারের কাজ শুরু হয়েছে, যা চলবে ৮ মার্চ পর্যন্ত।

সেতুর দুটি গার্ডার মেরামতের পাশাপাশি রেট্রোফিটিংয়ের কাজও হবে এ সময়।

সংস্কারকাজ চলার সময় ঢাকা থেকে বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে হয়ে দক্ষিণবঙ্গে চলাচলকারী যানবাহনগুলোকে বিকল্প পথ ব্যবহার করতে বলেছে সড়ক ও জনপথ অধিদপ্তর।

গত ১২ ফেব্রুয়ারি এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্কারকাজ চলার পুরো সময়ে ট্রাক, পিকআপ ভ্যান, কভার্ড ভ্যান, কনটেইনারবাহী লরি চলাচল বন্ধ থাকবে সেতুতে। এ সময় এসব যানবাহন বিকল্প সড়ক ব্যবহার করবে।

আর ২৪, ২৮ ফেব্রুয়ারি এবং ১, ৪ ও ৮ মার্চ বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার ও অটোরিকশা চলতে পারবে না সেতুতে।

পোস্তগোলা সেতু সংস্কারের সময় বাড়তি যানজট মোকাবেলায় করনীয় নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগসহ সাতটি সংস্থার প্রতিনিধিরা ডিএমপি সদর দপ্তরে বৈঠকও করেন।

সড়ক ও জনপথ বিভাগ বলছে, বিকল্প সড়কের কোনটি ধরে বাস ও ভারী যানবাহন চলবে এবং কোন সড়ক ধরে মাইক্রোবাস, প্রাইভেটকার ও সিএনজিচালিত অটোরিকশা চলবে সে বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

Also Read: পোস্তগোলা সেতু সংস্কার: যানজট এড়াতে বিকল্প পথ ব্যবহারের আহ্বান পুলিশের

সড়ক ও জনপথ জানিয়েছে, যাত্রাবাড়ী থেকে ছেড়ে আসা ভারী যানবাহন দোলাইরপাড় বাসস্ট্যান্ড ও বাবু বাজার সেতু ব্যবহার করে তেঘরিয়া ইন্টারসেকশন হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে প্রবেশ করবে।

আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক থেকে যাত্রাবাড়ীগামী ভারী যানবাহন তেঘরিয়া ইন্টারসেকশন থেকে বাবুবাজার সেতু, দোলাইরপাড় হয়ে হয়ে যাত্রাবাড়ী যাবে।

গাবতলী থেকে দক্ষিণাঞ্চলগামী যানবাহন পাটুরিয়া দৌলতদিয়া ফেরীঘাট হয়ে যাতায়াত করবে।

পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহন চাঁদপুর-শরীয়তপুর ফেরীঘাট হয়ে যাতায়াত করবে। উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলগামী যানবাহন বঙ্গবন্ধু সেতু হয়ে যাতায়াত করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদ্মা সেতু হয়ে নারায়ণগঞ্জ ও চট্টগ্রামমুখী যানবাহন শ্রীনগর থেকে মুন্সিগঞ্জের মুক্তারপুর সেতু, নারায়ণগঞ্জের তৃতীয় শীতলক্ষ্যা সেতু, মদনপুর হয়ে যাবে।

সিলেট ও চট্টগ্রাম থেকে পদ্মাসেতু হয়ে যাতায়াতকারী যানবাহন মদনপুর থেকে তৃতীয় শীতলক্ষ্যা সেতু, মুক্তারপুর সেতু, শ্রীনগর হয়ে যাতায়াত করবে।

আর পদ্মা সেতু থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে শ্রীনগর-দোহার,-নবাবগঞ্জ, কেরানীরগঞ্জ-রোহিতপুর, কোনাখোলা বাজার এবং বছিলা সেতু হয়ে মোহাম্মদপুর দিয়ে শহরে প্রবেশ করতে বলা হয়েছে।