রোকেয়া পদক পাচ্ছেন ৫ নারী

‘শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে’ ভূমিকা রাখায় তারা এ পদক পাচ্ছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 12:13 PM
Updated : 8 Dec 2022, 12:13 PM

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি দিতে দেশের পাঁচজন বিশিষ্ট নারীকে রোকেয়া পদক দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া দিবসের অনুষ্ঠানে তাদের পদক দেবেন বলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নারীশিক্ষায় অবদানের জন্য ফরিদপুরের রহিমা খাতুন, নারী অধিকার প্রতিষ্ঠায় ভূমিকার জন্য চট্টগ্রামের অধ্যাপক কামরুন নাহার বেগম (অ্যাডভোকেট), নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের জন্য সাতক্ষীরার ফরিদা ইয়াসমিন, সাহিত্য ও সংস্কৃতিতে নারী জাগরণে ভূমিকার জন্য নড়াইলের আফরোজা পারভীন এবং পল্লী উন্নয়নে ঝিনাইদহের নাছিমা বেগম এ পদক পাচ্ছেন।

পুরস্কার হিসেবে তাদের ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম সোনার পদক, একটি রেপ্লিকা, নগদ চার লাখ টাকা এবং একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এবারের রোকেয়া দিবসের অনুষ্ঠানের বিস্তারিত তুলে ধরেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

প্রতিমন্ত্রী বলেন, “বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত। নারী শিক্ষা, অধিকার এবং নারী আন্দোলনে তার রয়েছে অসাধারণ অবদান।

“নারী জাগরণে বেগম রোকেয়ার অবদান চিরস্মরণীয় করে রাখতে ‘নারীদের অনুপ্রাণিত করার উদ্দেশে’ সরকার এ পদক প্রদান করছে।"

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান, প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।