ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্স শিগগিরই: উপদেষ্টা

এসব বাহনের সঙ্গে দেশের ২০ থেকে ৩০ লাখ পরিবারের জীবিকা জড়িত বলে জানিয়েছেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 11:33 AM
Updated : 30 March 2023, 11:33 AM

ফিটনেস ঠিক করে ব্যাটারিচালিত অটোরিকশার বৈধতা দেওয়ার কাজ প্রায় চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

তিনি বলেছেন, “ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ে অনেক অগ্রগতি হয়েছে। আমরা বুয়েটকে তিন কোটি টাকার মত দিয়েছিলাম। তারা হাইড্রলিক ব্রেক, ব্যাকলাইটসহ একটা স্ট্রাকচার, ডিজাইন দাঁড় করিয়েছে। চলমান অটোরিকশাগুলো কীভাবে সচল রাখা যায়, আবার নতুনগুলো কীভাবে করা যায় এসব নিয়ে কাজ হয়েছে।”

বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ-এফইআরবির এক প্রকাশনা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

দেশে প্রচলিত প্যাডেল রিকশায় ব্যাটারি চালিত মোটর স্থাপন করে অটোরিকশায় রূপ দেওয়া হচ্ছে। এর বাইরে বিদেশ থেকে আমদানি করা অটোরিকশাও রাস্তায় চলছে।

খরচ সাশ্রয়ের কারণে অল্প সময়ে জনপ্রিয় হয়ে ওঠা এসব ছোট বাহনকে দেশে এখনও স্বীকৃতি দেওয়া হয়নি। ফলে মাঝেমধ্যেই আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে অটোরিকশা চালকদের বিরোধ দেখা দেয়।

সড়ক-মহাসড়কে উচ্চ গতিতে চলা ফিটনেসবিহীন এসব বাহনকে অনেকে দুর্ঘটনার কারণ হিসাবেও দেখান। তবে বিদ্যুৎ বিভাগের পক্ষে থেকে পরিবেশবান্ধব এসব বাহনকে বরাবরই উৎসাহিত করা হচ্ছে।

তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, “এসব গাড়িতে রেজিস্ট্রেশন দেওয়ার ব্যাপারে বিআরটিএ, শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ হয়েছে। তাদেরকে একটা রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হবে- এটা নিয়ে সিদ্ধান্ত হয়েছে। আমি দুইদিন আগে যোগাযোগ মন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলাপ করে এসেছি। বলেছি, বিষয়টি চূড়ান্ত করে ফেলতে।

“কারণ অটোরিকশা চালকদের এখন খুবই জুলুম হচ্ছে। তাদের কাছে এ-এসে বলে, ‘কাগজ দেখাও’, তমুক এসে বলে, ‘কাগজ দেখাও’।

অটোরিকশার সঙ্গে দেশের ২০ থেকে ৩০ লাখ পরিবারের জীবিকা জড়িত মন্তব্য করে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, “তাদের দরকার স্বীকৃতি। আমরা হয়ত আগামী দুই তিন মাসের মধ্যে এই স্বীকৃতি দিয়ে দেব। একটা বড় কনভেনশন করে মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে তাদের স্বীকৃতি দেওয়া হবে।”