ঢাকায় আসছেন না হিনা রাব্বানি

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ভার্চুয়ালি ডি-৮ সম্মেলনে যোগ দেবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 01:01 PM
Updated : 26 July 2022, 01:01 PM

উন্নয়নশীল আট দেশের জোট ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের সম্মেলনে সশরীরে যোগ দেওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ঢাকা আসছেন না পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার।

এই সম্মেলন শুরুর এক দিন আগে মঙ্গলবার তার সফর বাতিলের কথা জানিয়েছেন ঢাকায় পাকিস্তান হাই কমিশনের কর্মকর্তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় এক কর্মকর্তা বলেন, “প্রতিমন্ত্রী আসছেন না। যেহেতু ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশবিশেষ হাইব্রিড ফরম্যাটে হবে, সে সুযোগে আমাদের প্রতিনিধিত্ব অনলাইনের মাধ্যমে থাকবে।”

Also Read: ডি-৮ সম্মেলনে অংশ নিতে ঢাকায় আসছেন হিনা রাব্বানি খার

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও বিষয়টি নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংগঠন) ওয়াহিদা আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উনি (হিনা) আসছেন না। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী (বিলাওয়াল ভুট্টো) ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন।”

বুধবার ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের ২০তম সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধন করবেন জোটের বর্তমান সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সম্মেলনে হিনা রাব্বানি খার সশরীরে যোগ দেবেন বলেন রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

হিনা রাব্বানি ঢাকায় এলে তা হত এক দশকের মধ্যে বাংলাদেশে পাকিস্তানের মন্ত্রী পর্যায়ের প্রথম সফর। সর্বশেষ ২০১২ সালে হিনা রাব্বানিই ঢাকা সফরে এসেছিলেন, তখন তিনি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক রয়েছে ডি-৮ জোটের সদস্য হিসাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পাকিস্তানের নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে সম্মেলনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। আমন্ত্রণ রক্ষা করতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানিকে পাঠানোর কথা ছিল পাকিস্তানের।

যুদ্ধাপরাধের বিচারসহ বিভিন্ন ধরনের টানাপোড়েনের মধ্যে গত ১০ বছরে পাকিস্তানের কোনো মন্ত্রী বাংলাদেশ সফর করেননি।

এর মধ্যে সর্বশেষ চলতি সপ্তাহে প্রতিবাদের মুখে ফেইসবুক পাতা থেকে বাংলাদেশের ‘বিকৃত’ করে প্রকাশ করা ছবি সরাতে হয়েছে ঢাকায় পাকিস্তান হাই কমিশনকে।

Also Read: আপত্তির মুখে ফেইসবুক থেকে ‘বিকৃত’ পতাকা সরাল পাকিস্তান হাই কমিশন

২১ জুলাই বাংলাদেশের লাল-সবুজ পতাকার সাথে পাকিস্তানের চাঁদ-তারা খচিত সবুজ পতাকা জুড়ে একটি ছবি ফেইসবুক পাতায় কভার ফটো হিসেবে আপলোড করেছিল হাই কমিশন।

ওই ছবিতে বাংলাদেশের পতাকাকে ‘অবমাননা ও বিকৃত’ করার অভিযোগ ওঠে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার মধ্যে এ নিয়ে বিবৃতি দেয় ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নামের একটি সংগঠন।

ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির পতাকা ‘বিকৃতিকে’ পাকিস্তান হাই কমিশনের ‘ধৃষ্টতা’ হিসাবে বর্ণনা করেন; সরকারকে এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

রোববার যে সংবাদ সম্মেলনে হিনা রাব্বানির ঢাকা সফরের ঘোষণা পররাষ্ট্রমন্ত্রী মোমেন দিয়েছিলেন, সেখানে এক প্রশ্নে পাকিস্তান মিশনের ওই ছবি নিয়েও প্রশ্নের উত্তর দেন তিনি।

তিনি বলেন, পাকিস্তান হাই কমিশনকে ফেইসবুক থেকে ওই ছবি সরিয়ে নিতে বলা হয়েছে।

“তারা আমাদের বলেছে, অন্য ক্রিটিক্যাল মোটিভ নিয়ে করে নাই। তবে আমরা তাদের বলছি, আমাদের এখানে তোমরা বাদ দিলেই ভালো। আশা করি, তারা সরাবে।”

তার বক্তব্যের এই বক্তব্যের কিছু সময় পর ফেইসবুক পাতা থেকে ওই ছবি সরিয়ে নেয় পাকিস্তান হাই কমিশন।

পররাষ্ট্রমন্ত্রী ওই সংবাদ সম্মেলনে জানান, সম্মেলনে ইরান প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ান।

মিশরের একজন সহকারী মন্ত্রী, ইন্দোনেশিয়ার একজন বিশেষ দূত, মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল, নাইজেরিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও তুরস্কের পররাষ্ট্র উপমন্ত্রী সম্মেলনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করার কথা জানান মোমেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক