রাস্তায় অবৈধ স্থাপনা: রাজউক চেয়ারম্যান ও ঢাকার দুই মেয়রকে উকিল নোটিস

“নির্দেশনা বাস্তবায়নের বিষয়ে আদালতে প্রতিবেদন না দেওয়ায় এ নোটিস পাঠানো হয়েছে,” বলেন আইনজীবী মনজিল মোরসেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 04:39 PM
Updated : 17 Nov 2022, 04:39 PM

উচ্চ আদালতের নির্দেশনার পরও ঢাকার রাস্তা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও গাড়ি পার্কিং বন্ধে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় আদালত অবমাননার অভিযোগে রাজউক চেয়ারম্যান ও ঢাকার দুই সিটি মেয়রকে উকিল নোটিস পাঠিয়েছেন এক আইনজীবী।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে বৃহস্পতিবার নোটিসটি পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

এ নোটিস পাওয়ার সাত দিনের মধ্যে হাই কোর্টের দেওয়া এ সংক্রান্ত রায় অনুযায়ী পদক্ষেপ না নিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি করা হয় এতে।

এইচআরপিবির পক্ষে ২০১৫ সালে এ সংক্রান্ত জনস্বার্থে একটি রিট আবেদন করা হয় জানিয়ে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, তখন আদালত রুল জারির পাশাপাশি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছিল। রুলে ঢাকার রাস্তা থেকে অনুমোদনহীন ব্যবসা প্রতিষ্ঠান, অবৈধ স্থাপনা অপসারণের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

একইসঙ্গে কোন কোন ভবনে গাড়ি পার্কিংয়ের জায়গায় নকশাবহির্ভূত স্থাপনা তৈরি করা হয়েছে, রাজউক চেয়ারম্যানকে ৬০ দিনের মধ্যে সে তালিকা দিতে নির্দেশ দেওয়া হয়।

এ নির্দেশের পর রাজউক গুলশান, বনানী ও বারিধারা এলাকার কয়েকশ ভবনের তালিকা আদালতে দাখিল করে। পরে রাজউক প্রতিবেদন দিয়ে আদালতকে জানায়, ২০১৬ সাল থেকে তারা এসব অবৈধ স্থাপনা অপসারণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। পরে রুলের চূড়ান্ত শুনানি করে ২০১৯ সালের ৩ জুলাই রায় দেয় হাই কোর্ট।

রায়ে রাজধানীতে সড়কের পাশে যেসব ভবনে গাড়ি পার্কিংয়ের জায়গায় নকশা বহির্ভূতভাবে ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান তৈরি করা হয়েছে সেগুলো ৩০ দিনের মধ্যে ভেঙ্গে ফেলতে ভবন মালিকদের নির্দেশ দেওয়া হয়। ভবন মালিকরা তা না করলে পরবর্তী ৬ মাসের মধ্যে তা বাস্তবায়ন করতে রাজউককে নির্দেশ দেওয়া হয়। আর ভেঙে অপসারণের খরচ ভবন মালিকের কাছ থেকে আদায় করতেও নির্দেশ দেয় আদালত।

এছাড়া বাংলা ও ইংরেজি দৈনিকে অবৈধ স্থাপনা উচ্ছেদ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি দিতে ও মাইকিং করতে রাজউককে নির্দেশ দেওয়া হয়। সেই সঙ্গে রাজধানীর বিভিন্ন রাস্তা থেকে অননুমোদিত পার্কিং সরাতে আইনগত পদক্ষেপ নিতে সিটি করপোরেশনকেও নির্দেশ দেয় আদালত।

আদালতের ওই নির্দেশনা রাজউক, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি জানিয়ে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, “নির্দেশনা বাস্তবায়নের বিষয়ে আদালতে প্রতিবেদন না দেওয়ায় এ নোটিস পাঠানো হয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক