মিছিল-সমাবেশে লাঠি না রাখতে পুলিশের পরামর্শ

সমাবেশের নিরাপত্তা পুলিশ দেখবে, বলেছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 03:42 PM
Updated : 28 Sept 2022, 03:42 PM

বিএনপির সাম্প্রতিক কিছু কর্মসূচিতে লাঠি হাতে কর্মীদের অংশগ্রহণ নিয়ে আলোচনার মধ্যে রাজনৈতিক মিছিল ও সমাবেশে লাঠি বহন না করার পরামর্শ দিয়েছে পুলিশ।

ঢাকায় গ্রিল কাটা চোর গ্রেপ্তার নিয়ে বুধবার এক সংবাদ সম্মেলনে এসে সাংবাদিকের প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ কে এম হাফিজ আক্তার এই পরামর্শ দেন।

তিনি বলেন, “রাজনৈতিক মিছিল ও সমাবেশে লাঠি আনার প্রয়োজন নেই।”

পতাকায় লাঠি বেঁধে আনার বিষয়টি চোখে পড়ার কথা জানিয়ে হাফিজ বলেন, “ডিএমপির পক্ষ থেকে সব ডিসিকে বলা হয়েছে, কোনো সভা-সমাবেশে লাঠিতে পতাকা বেঁধে যেন আনা না হয়, সেটা বলার জন্য। কারণ লাঠি কোথাও পড়ে গেলে, তাতে জাতীয় পতাকার অবমাননা হয়।”

বিএনপি নেতারা অভিযোগ করে আসছে, নানা কর্মসূচিতে তাদের উপর ক্ষমতাসীনদের হামলা হচ্ছে, সেই কারণে আত্মরক্ষার জন্য কর্মীরা লাঠি হাতে আসছেন।

এই প্রেক্ষাপটে পুলিশ কর্মকর্তা হাফিজ বলেন, “সমাবেশের নিরাপত্তা পুলিশ দেখবে।

“একটি সমাবেশের আশে-পাশে অন্যান্য নাগরিক থাকেন। তাদের স্বাভাবিক কর্মকাণ্ড যেন বাধাগ্রস্ত না হয়, সেটি ছাড়াও সমাবেশের নিরাপত্তার বিষয় পুলিশ দেখে থাকে।”

Also Read: আত্মরক্ষার জন্য লাঠি নিয়েছে বিএনপিকর্মীরা: টুকু

Also Read: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকতে গিয়ে বেধড়ক পিটুনির শিকার ছাত্রদল

বিএনপি সমাবেশের জন্য পুলিশের অনুমতি না পাওয়ার যে অভিযোগ করেছে, সে বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “ঢাকায় রাজনৈতিক ও অরাজনৈতিক প্রোগ্রামের অনুমতি দেওয়া হচ্ছে।

“যদি মনে করা হয়, কোনোটিতে ঝুঁকি আছে, সেখানে স্থানীয় পুলিশের মতামত নেওয়া হয়। দেখা গেল, কোনো এক জায়গায় একাধিক সংস্থা বা দল সমাবেশ ও সভার অনুমতির আবেদন করেছে। সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে তখন নাগরিক সুরক্ষার জন্য অনুমতি বা অনুমোদন দেওয়া হয় না।”

দু’একটা ‘বিচ্ছিন্ন ঘটনা’ ছাড়া শান্তিপূর্ণভাবে ঢাকায় সমাবেশ হচ্ছে বলে দাবি করেন ডিএমপির অতিরিক্ত কমিশনার হাফিজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক