এক্সপ্রেসওয়ে: দ্বিতীয় দিনে প্রায় ২২ লাখ টাকার টোল আদায়

রোববার থেকে এটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2024, 06:12 AM
Updated : 14 Feb 2024, 06:12 AM

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত অংশ উদ্বোধনের পর যান চলাচলের দ্বিতীয় দিন টোল আদায়ের পরিমাণ বেড়েছে।

সোমবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় এই পথে ২৭ হাজার ১২১টি বাহন চলাচল করেছে, যেখান থেকে টোল আদায় হয়েছে ২১ লাখ ৯৭ হাজার ৪০ টাকা। প্রথমদিন রোববার ২২ হাজার ৮০৫টি বাহন থেকে ১৮ লাখ ৫২ হাজার ৮৮০ টাকা টোল আদায় হয়।

এ প্রকল্পের পরিচালক এএইচএমএস আকতার বলেন, “এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যানবাহনের সংখ্যা বাড়ছে। কিছু ট্রাক, বাসও উঠছে এতে। গতকালের চেয়ে সোমবার যানবাহন বেশি উঠছে। এক্সপ্রেসওয়ে কেবল চালু হয়েছে।

“এ কারণে বাসগুলো উঠলেও কোথায় গিয়ে নামবে এটা একটা বিষয় আছে। এ নিয়ে বিআরটিসি ও মালিক সমিতির সঙ্গে কথা বলতে হবে। এক সময় বাস, ট্রাকের সংখ্যাও বাড়বে বলে মনে করি।”

সেতু বিভাগ জানিয়েছে, সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত কাওলা প্রান্ত দিয়ে ১৪ হাজার ৩০০টি, কুড়িল থেকে ৩ হাজার ১০৫টি, বনানী হয়ে ২ হাজার ৯৮৮টি এবং তেজগাঁও প্রান্ত হয়ে ৬ হাজার ৭২৮টি বাহন এক্সপ্রেসওতে উঠেছে।

ঢাকা বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত প্রায় ১১ দশমিক ৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ে শনিবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

বিমানবন্দর থেকে যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ১৯ দশমিক ৭৩ কিলোমিটার। তবে ৩১টি র‌্যাম্পসহ এই পথের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার। আগামী ২৫ বছর এই এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় ও রক্ষণাবেক্ষণ করবে নির্মাতা কোম্পানি।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)