ঢাকায় দুদিনের লাতিন আমেরিকান কার্নিভাল শুরু

অনুষ্ঠানের শুরুতে বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2024, 04:55 PM
Updated : 1 March 2024, 04:55 PM

লাতিন আমেরিকার বিভিন্ন দেশের ঐতিহ্য তুলে ধরার মধ্য দিয়ে ঢাকায় শুরু হয়েছে দুদিনের লাতিন আমেরিকান কার্নিভাল।

শুক্রবার বিকালে বেইলি রোডের ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এ সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করা হয়।

‘লাইফ ইজ আ কার্নিভাল’ প্রতিপাদ্য নিয়ে এই আয়োজনে সহযোগিতা দিচ্ছে ব্রাজিল-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিবিসিসিআই)।

লাতিন সাংস্কৃতিক পরিবেশনার এই আয়োজনে সেখানকার বিভিন্ন দেশের চলচ্চিত্র ও লাতিন আমেরিকা বিষয়ক বাংলা ও ইংরেজি বইয়ের প্রদর্শনী হচ্ছে।

উদ্বোধনী দিনে কামরুল ইসলাম নাদিমের পরিবেশনায় লাতিন আমেরিকার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন আগত অতিথিরা।

অনুষ্ঠানের শুরুতে আগের দিনে ঘটে যাওয়া বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

উৎসবে দর্শনার্থীদের জন্য প্রবেশে কোনো ফি নেই। বইয়ের মধ্যে আছে লাতিন আমেরিকার বিভিন্ন দেশ নিয়ে লেখা বই, ভ্রমণ সাহিত্য ও লাতিন আমেরিকা ভ্রমণ নিয়ে বাঙালি ও বাংলাদেশি লেখকদের বই।

উৎসবের প্রথম দিন সন্ধ্যায় প্রদর্শন করা হয় ব্রাজিলিয়ান সিনেমা ‘কারানদিরু’। উৎসবের দ্বিতীয় দিন শনিবার দেখানো হবে চিলির চলচ্চিত্র ‘মাচুচা’, কলম্বিয়ার ‘এল বিট’, কিউবার ‘মার্তি-দা আই অব দা ক্যানারি’ এবং উরুগুয়ের ‘সোসাইটি অব দা স্নো’। এ ছাড়াও দেখানো হবে পেরুর সিনেমা ‘মার্গারিটা’ ও আর্জেন্টিনার সিনেমা ‘দা সিক্রেট ইন দেয়ার আইস’।

উদ্বোধনী অনুষ্ঠানে ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফী বিনতে শামস বলেন, “লাতিন আমেরিকার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে অভাবনীয় সম্ভাবনা থাকলেও তা এখনো আমাদের কাছে অনুদঘাটিত থেকে গেছে। ছোটো পরিসরে হলেও এমন আয়োজন সম্পর্ক বাড়াতে ভূমিকা রাখবে।”

ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জল বলেন, “আমরা সারাবছরই বাংলাদেশ ও ভ্রমণ সম্পর্কিত কার্নিভাল, ফটোগ্রাফিসহ ও বইমেলাসহ বিভিন্ন অনুষ্ঠান এর আয়োজন করে থাকি। পাশাপাশি প্রতিবছর আমরা বিভিন্ন দেশ ও মহাদেশের সংস্কৃতিকেও তুলে ধরি।

“এবার আমরা লাতিন আমেরিকাকে তুলে ধরেছি। আশা করছি, দর্শনার্থীরা আমোদিত হবেন এবং লাতিন আমেরিকার দেশ, জনগণ ও তাদের সংস্কৃতি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।”

কার্নিভালে সহযোগিতা করছে ঢাকায় পেরু, চিলি, উরুগুয়ে ও কলম্বিয়ার অনারারি কনসাল এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)।

জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন, ঢাকায় ব্রাজিল ও আর্জেন্টিনা দূতাবাসের প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।