ঢাকায় দুই দিনের ‘লাতিন আমেরিকান কার্নিভাল’

উৎসবে থাকবে চলচ্চিত্র প্রদর্শনী, লাতিন আমেরিকা বিষয়ক বইয়ের প্রদর্শনী এবং সাংস্কৃতিক পরিবেশনা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 01:35 PM
Updated : 29 Feb 2024, 01:35 PM

‘লাইফ ইজ আ কার্নিভাল’ প্রতিপাদ্য নিয়ে ঢাকায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘লাতিন আমেরিকান কার্নিভাল ২০২৪’।

শুক্র ও শনিবার রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ ট্র্যাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন।

আয়োজকদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার বিকাল ৩টায় শুরু হবে উৎসবের। বাংলাদেশে অবস্থানরত লাতিন আমেরিকার বিভিন্ন দেশের কূটনীতিকরা অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ উৎসবে থাকবে লাতিন আমেরিকার বিখ্যাত চলচ্চিত্রের প্রদর্শনী, লাতিন আমেরিকা বিষয়ক বাংলা ও ইংরেজি বইয়ের প্রদর্শনী এবং লাতিন আমেরিকার বিভিন্ন দেশের সাংস্কৃতিক পরিবেশনা।

দুই দিনব্যাপী এ উৎসবে ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কিউবা, উরুগুয়ে, পেরু  ও আর্জেন্টিনার বেশ কয়েকটি চলচ্চিত্র দেখানো হবে। ব্রাজিলের ‘কারানদিরু’, চিলির ‘মাচুচা’, কলম্বিয়ার ‘এল বিট’, কিউবার ‘মার্তি-দা আই অব দা ক্যানারি’, উরুগুয়ের ‘সোসাইটি অব দা স্নো’ এর মধ্যে উল্লেখযোগ্য। এ ছাড়া দেখানো হবে পেরুর চলচ্চিত্র ‘মার্গারিটা’ ও আর্জেন্টিনার ‘দ্যা সিক্রেট ইন দেয়ার আইস’। 

বাংলাদেশ ট্র্যাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন, “আমরা সারাবছরই বাংলাদেশ ও ভ্রমণ সম্পর্কিত কার্নিভাল, আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে থাকি। সাথে সাথে বিভিন্ন দেশ ও মহাদেশের সংস্কৃতিকেও তুলে ধরি। এবার আমরা লাতিন আমেরিকাকে তুলে ধরেছি। আশা করছি দর্শকরা এর মাধ্যমে লাতিন আমেরিকার দেশ, জনগণ ও তাদের সংস্কৃতি সম্পর্কে অনেক কিছে জানতে পারবেন।”

দুই দিনের এ কার্নিভাল আয়োজনে সহযোগিতা রয়েছে ব্রাজিল-বাংলাদেশ চেম্বার অব কমার্স, ঢাকায় কিউবা দূতাবাস, ঢাকায় পেরু, চিলি, উরুগুয়ে ও কলম্বিয়ার অনারারি কনসাল এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)।

এ উৎসব উপভোগ করতে কোনো প্রবেশমূল্য লাগবে না।