মঙ্গলবারই ঢাকা ছেড়েছেন সোয়া ১২ লাখ সিমধারী

মন্ত্রীর দেওয়া এ পরিসংখ্যানে বিপুল পরিমাণ মানুষের ঢাকা ছেড়ে যাওয়ার প্রমাণ মিললেও এটি ঈদের জন্য বাড়িফেরা মানুষের ‘প্রকৃত সংখ্যা’ নয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 11:24 AM
Updated : 19 April 2023, 11:24 AM

এবারের রোজার ঈদে ছুটি শুরুর আগেই মঙ্গলবার সোয়া ১২ লাখ মোবাইল সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার এক ফেইসবুক পোস্টে তিনি জানান, দেশের চারটি মোবাইল কোম্পানির ১২ লাখ ২৮ হাজার ২৭৮টি সিমের গ্রাহক মঙ্গলবার ঢাকা থেকে বাইরে গেছেন। আর একই সময়ে ঢাকায় এসেছেন ৬ লাখ ৬৭ হাজার ৭৮৩টি সিমের গ্রাহক।

এর মধ্যে গ্রামীণফোনের ৩ লাখ ৩৪ হাজার ২৯৫ জন, রবির ৩ লাখ ২ হাজার ২৮৪ জন, বাংলালিংকের ৫ লাখ ৭৩ হাজার ৫০৯ জন ও টেলিটকের ১৮ হাজার ১৯০ জন সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন।

ঢাকায় এসেছেন গ্রামীণফোনের ১ লাখ ২৮ হাজার ৯৭০ জন, রবির ১ লাখ ৬ হাজার ৮৬৩ জন, বাংলালিংকের ৪ লাখ ২২ হাজার ৬০০ এবং টেলিটকের ৯ হাজার ৩৫০ জন সিম ব্যবহারকারী।

মন্ত্রীর দেওয়া এ পরিসংখ্যানে বিপুল পরিমাণ মানুষের ঢাকা ছেড়ে যাওয়ার প্রমাণ মিললেও এটি ঈদের জন্য বাড়িফেরা মানুষের ‘প্রকৃত সংখ্যা’ নয়।

মোবাইল ফোনবিহীন শিশুরা এই হিসাবের বাইরে থাকছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, দেশের প্রায় এক তৃতীয়াংশ নাগরিকের বয়স ১৪ বছরের নিচে। তাছাড়া অনেকের সঙ্গে একাধিক সিম থাকায় প্রকৃত হিসাব পাওয়া কঠিন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী শনি বা রোববার রোজার ঈদ হবে বাংলাদেশে। ট্রেন ও বাসের আগাম টিকেটের যাত্রীরা ঢাকা ছাড়তে শুরু করেছেন গত সোমবার থেকে। সেই হিসেবে মঙ্গলবার ছিল ঈদযাত্রার দ্বিতীয় দিন।

এবার ঈদের ছুটি শুরু হবে শুক্রবার থেকে। তবে তার আগে বৃহস্পতিবার সরকার নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করেছে। আর বুধবার শবে কদরের ছুটি। ফলে ঈদের ছুটি কার্যত শুরু হয়ে গেছে বুধবার থেকেই। ফলে ঈদযাত্রার মূল চাপও বুধবার থেকেই শুরু হওয়ার কথা।

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউয়ের হিসাবে, ঢাকার জনসংখ্যা এখন সোয়া দুই কোটির মত। এর মধ্যে এক কোটির বেশি মানুষ ঈদে অন্য কোনো জেলায় যান বলে ধারণা করা হয়।

২০২১ সালের মে মাসে ঈদের সময় ১২ দিনে এক কোটির বেশি সিম ব্যবহারকারী ঢাকা থেকে বিভিন্ন গন্তব্য গিয়েছিলেন বলে সে সময় তথ্য দিয়েছিলেন মোস্তাফা জব্বার।