হিরো আলমকে নিয়ে ‘উপহাসের’ অধিকার কারও নেই: টিআইবি

সংসদীয় গণতন্ত্রের চেতনা ও চর্চায় মানুষে-মানুষে বৈষম্যের প্রকাশ অগ্রহণযোগ্য বলে বিবৃতিতে বলা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 06:43 PM
Updated : 6 Feb 2023, 06:43 PM

বিএনপির ছেড়ে দেওয়া দুই আসনের উপ নির্বাচনে সোশাল মিডিয়ার আলোচিত মুখ হিরো আলমের প্রতিদ্বন্দ্বিতা করা নিয়ে দেশের বড় দুই রাজনৈতিক দলের বক্তব্যে হতাশা ও উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

একজন সংসদ সদস্য পদপ্রার্থী বা দেশের একজন সাধারণ নাগরিককে নিয়ে এমন ‘উপহাস’ করার অধিকার কারও নেই মন্তব্য করে সোমবার বিবৃতি দিয়েছে সংস্থাটি।

হিরো আলমকে উদ্দেশ্য করে আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের বক্তব্যকে ‘অবমাননা’ ও ‘উপহাসমূলক’ মন্তব্য করে এ ধরনের ঘটনাকে অনভিপ্রেত বলছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

বিবৃতিতে তিনি বলেন, “গণমাধ্যমে প্রকাশিত সংবাদে আমরা দেখেছি, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘হিরো আলম এখন জিরো হয়ে গেছে। হিরো আলমকে বিএনপি নির্বাচনে দাঁড় করিয়েছে। তারা সংসদকে ছোট করার জন্য হিরো আলমকে প্রার্থী করেছে।’ উল্টোদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘...এই আওয়ামী লীগ হিরো আলমের কাছেও কতটা অসহায়। রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে তার সঙ্গে জিততে হয়।’

“দুই ক্ষেত্রেই সংসদ সদস্য পদপ্রার্থী আশরাফুল হোসেন আলমকে অবজ্ঞা বা তাচ্ছিল্যসূচক বিবেচনায় পরস্পরকে আক্রমণ করেছেন দুই নেতা।”

এ প্রসঙ্গে বিবৃতিতে তিনি আরও বলেন, “বাংলাদেশের রাজনৈতিক রীতি অনুযায়ী পরস্পরকে নিয়ে বিষোদ্গার নতুন কিছু নয়। কিন্তু সংসদ সদস্য পদপ্রার্থী আশরাফুল হোসেন আলমের ব্যক্তি পরিচয় ও অবস্থাকে মানদণ্ড হিসেবে দাঁড় করিয়ে দুই দল একে অপরকে আক্রমণ করেছেন। সেই মানদণ্ড যে ইতিবাচক কিছু নয়, বরং এর মাধ্যমে আলম এবং সর্বস্তরের সাধারণ মানুষকে হেয় প্রতিপন্ন করা হয়েছে তা বলাই বাহুল্য।”

দেশের সাধারণ একজন নাগরিকের প্রতি দুই বর্ষীয়ান রাজনীতিকের এমন আচরণ ‘বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতির স্থুলতাকেই’ জনসমক্ষে প্রতিষ্ঠিত করে বলেও মনে করে টিআইবি।

সংবিধানের ৬৬ অনুচ্ছেদ তুলে ধরে ইফতেখারুজ্জামান বলেন, “সংবিধানের শর্ত পূরণের পরও আলমকে কেন্দ্র করে দেশের বড় দুটি রাজনৈতিক দলের বক্তব্য শুধুমাত্র রাজনৈতিক শিষ্ঠাচারকেই ভুলুণ্ঠিত করে না বরং তার সাংবিধানিক অধিকার অবজ্ঞার নামান্তরও বটে। ‘হিরো আলম নির্বাচিত হলে সংসদকে ছোট করা হত’ এমন বক্তব্যের মাধ্যমে প্রকারন্তরে সংসদকে ছোট করা হয়েছে।”

সংসদীয় গণতন্ত্রের চেতনা ও চর্চায় মানুষে-মানুষে বৈষম্যের প্রকাশ অগ্রহণযোগ্য বলেও বিবৃতিতে বলা হয়েছে।